সংবাদ শিরোনাম
  • আজ ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

অবশেষে অধিনায়কত্ব ছেড়েই দিলেন কুক!

৪:৪৬ অপরাহ্ন | সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০১৭ Breaking News, খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক – ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়ে দিলেন অ্যালেস্টার কুক। ২০১২ সালের আগস্টে ইংল্যান্ডের অধিনায়ক মনোনিত হন তিনি। ৫ বছরে ইংল্যান্ডের ক্যাপ মাথায় ৫৯ টেস্টে দলকে নেতৃত্ব দেন আলেস্টার কুক।

ইংল্যান্ড টেস্ট দলকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেযার রেকর্ড তার। তার নেতৃত্বে নিজ মাটিতে অস্ট্রেলিযার বিপক্ষে ২০১৩ ও ২০১৫ অ্যাশেজ সিরিজ কুড়ায় ইংল্যান্ড। কুকের অধিনায়কত্বে ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও টেস্ট সিরিজ জয়ের কৃতিত্ব দেখায় ইংলিশরা। ২০১০ থেকে ২০১৪ পর্যন্ত কুক ইংল্যান্ড ওয়ানডে দলকে নেতৃত্ব দেন ৬৯ ম্যাচে।

রোববার ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের প্রধান কলিন গ্রেভসের সঙ্গে আলোচনা শেষ অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন অ্যালেস্টার কুক। বোর্ড থেকে জানানো হয়, তার পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে। জো রুট নতুন অধিনায়কের দায়িত্ব পালন করবেন।

cook

নেতৃ্ত্বে থাকাকালীন সময়ে উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন কুক। জিতেছেন আইসিসির বর্ষসেরা টেস্ট ক্যাপ্টেনের পুরস্কারও। কুক বলেন, ইংল্যান্ডকে গত পাঁচ বছর নেতৃত্ব দেয়ার ব্যাপারটি অনেক গর্বের ছিলো। সিদ্ধান্তটি অনেক কঠিন হলেও সঠিক বলে মনে করি আমি।

এছাড়া ৬৯টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়েও রেকর্ড গড়েছেন কুক।