• আজ ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ফুলবাড়ীতে এ বছর তুলার বাম্পার ফলন চাষীদের মুখে হাসি


sad


অনীল চন্দ্র রায়, ফুলবাড়ী(কুড়িগ্রাম)থেকেঃ

কুড়িগ্রামের ফুলবাড়ীতে ৬ টি ইউনিয়নে চলতি বছর তুলার বাম্পার ফলন চাষীদের মূখে হাসি। এ বছর কোন ধরনের প্রাকৃতিক দুর্যোগ না থাকায় তুলা চাষ করে অর্থনৈতিক সমৃদ্ধির সোনালী স্বপ্ন দেখছে  উপজেলার প্রায় চার শতাধিক তুলা চাষী।

উপজেলা তুলা উন্নয়ন অধিদপ্তর সূত্রে জানা গেছে, উপজেলার ৬টি ইউনিয়নে এ বছর ১৬০ হেক্টর জমিতে তুলা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। সে অনুযায়ী ৪১০ জন কৃষককে বিনামূল্যে সার,বীজ ও কীটনাশক প্রদান করা হয়। তুলা চাষের জন্য কৃষকদের প্রয়োজনীয় প্রশিক্ষন শেষে ১২৫ হেক্টর জমিতে রোপন করা হয় তুলা। বন্যা ও অতিবৃষ্টির কারনে সামান্য কিছু ফসলের ক্ষতি হলেও ১১০ হেক্টর জমির ফসল দন্ডায়মান অবস্থায় বেড়ে উঠে।

এ প্রসঙ্গে উপজেলার বালাতারী গ্রামের তুলাচাষী আবু তালেব(৫৬)দুদুল মিয়া (৩৬) খোকন মিয়া(৩৪) কুরুষা ফেরুসা গ্রামের আকবর আলী (৪৫)বালাতারি গ্রামের মদন পাল জানান, আষাঢ় মাসে তুলা রোপন করলে মাঘ মাসের শেষ দিকে তুলা মাড়াই শুর করে এবং চৈত্র মাসে কাঁটামাড়াই শেষে ফসল ঘরে উঠে। আগে তুলা চাষ করে আমরা অনেক লোকসানে পড়েছি। কিন্তু এবছর প্রশিক্ষন ও সরকারী সুবিধাদি পাওয়ায় তুলার সঠিক পরিচর্যা করা সম্ভব হয়েছে। বর্তমানে ক্ষেতের যে অবস্থা আছে তাতে বিঘাপ্রতি ১০/১২ মন ফলন আশা করা যায়।

এ ব্যাপারে উপজেলা তুলা উন্নয়ন কর্মকর্তা লুৎফর রহমান জানান, প্রাকৃতিক দুর্যোগ বা কোন ধরনের আপদ না হলে এখন পর্যন্ত এ উপজেলায় তুলার বাম্পার ফলন হয়েছে। কৃষকরা যাতে উৎপাদিত তুলার ন্যায্য মুল্য পায় সেজন্য সরকারী ভাবে তুলা ক্রয়ের ব্যবস্থা করা হবে।

◷ ৭:৫৭ অপরাহ্ন ৷ সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০১৭ দেশের খবর, রংপুর