জবি উপাচার্যের ‘বঙ্গবন্ধু, বাঙালি ও বাংলাদেশ’ গ্রন্থের মোড়ক উন্মোচন


মো: আশিক, জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবি) উপাচার্য, বিশিষ্ট শিক্ষাবিদ ও কলামিস্ট অধ্যাপক ড. মীজানুর রহমান রচিত ‘বঙ্গবন্ধু, বাঙালি ও বাংলাদেশ’ গ্রন্থের মোড়ক উন্মোচন বাংলা একাডেমি মোড়ক উন্মোচন (সোহরাওয়ার্দী উদ্যান) মঞ্চে গতকাল ৬ ফেব্রুয়ারি-২০১৭, সোমবার, বিকাল ৫টায় অনুষ্ঠিত হয়।

গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডেন্ট ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক হারুনুর রশিদ।

news_skএসময় বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, প্রক্টর, কর্মকর্তা, বাংলাদেশ ছাত্রলীগ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি এফ. এম. শরিফুল ইসলাম এবং সাধারণ সম্পাদক এস. এম. সিরাজুল ইসলাম ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১২ থেকে শুরু করে ২০১৬ সালের শেষ পর্যন্ত অধ্যাপক ড. মীজানুর রহমান-এর প্রকাশিত ৫৯টি নির্বাচিত প্রবন্ধ সংকলিত হয়েছে ‘বঙ্গবন্ধু, বাঙালি ও বাংলাদেশ’ গ্রন্থে। আমরা জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’র কথা বলি। তাঁর স্বপ্নের সোনার বাংলা কেমন ছিল? কী স্বপ্ন নিয়ে মুক্তিযোদ্ধারা জীবন দিয়েছিলেন?

মুক্তিযুদ্ধের সময় সমগ্র বাঙালি জাতি কি মুক্তিযুদ্ধের পক্ষে এক হয়েছিলাম? যুক্তিযুদ্ধের বিরোধিতাকারী কারা ছিল? এখনও এদের সংখ্যা বাড়ছে না কমছে? জঙ্গি কারা? জঙ্গিবাদ মোকাবেলা করব কিভাবে? দেশের উন্নয়ন ও শিক্ষা-সংস্কৃতি বিকাশের উপায় কী হবে; ইত্যাদি অনেক ব্যাপারেই ভিন্ন মত (নোট অব ডিসেন্ট) এতে স্থান পেয়েছে।

উল্লেখ্য, গ্রন্থটির প্রকাশ করেছে মেরিট ফেয়ার প্রকাশন এবং বই মেলায় ২৪১ ও ২৪২নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এছাড়াও তাঁর উল্লেখযোগ্য প্রকাশিত গ্রন্থসমূহ হচ্ছে ‘কৃষি পণ্যের বাজারজাতকরণ’, ‘বাজারজাতকরণ’, ‘স্নাতক বাজারজাতকরণ’, ‘বাজারজাতকরণ নীতিমালা’ ও ‘বাজারজাতকরণ (সহজ সংস্করণ)’, ‘বাজারজাতকরণ: দর্শন ও প্রযুক্তির অব্যবসায়িক প্রয়োগ’।

◷ ৭:১৬ অপরাহ্ন ৷ মঙ্গলবার, ফেব্রুয়ারী ৭, ২০১৭ শিক্ষাঙ্গন