নিজের যে ভুলগুলোর জন্য বৃদ্ধি পাচ্ছে আপনার ওজন!

৮:৩৮ অপরাহ্ন | মঙ্গলবার, ফেব্রুয়ারী ৭, ২০১৭ আপনার স্বাস্থ্য, লাইফস্টাইল

নিজের ভুলে মোটা

আফসানা নিশি, লাইফস্টাইল কন্ট্রিবিউটর, সময়ের কণ্ঠস্বর।

আধুনিকতার সাথে তালমেলাতে গেলে ‘জিরো ফিগার’ এখন সকলের কাম্য। মেদযুক্ত শরীরে যেনো কোন কিছু মানায় না। থ্রি পিস বলুন বা শাড়ি,টপস বা কুর্তি। কোন পোশাকে ভাল লাগে না। শরীরের গঠন সুন্দর করতে প্রতিদিন অনেক চেষ্টা করছেন,তবুও মেশিনে দাড়ালে ওজনের কাটা যেনো ঘুরতে চাই না।

আর যারা ওজন কমানোর চেষ্টা করে না তাদের তো আর কথায় নেই।কম খেয়েও ওজন কমছে না তার তো নিশ্চয় কোন কারণ আছে।দেখে নিন কি কারণে কম খেয়েও ওজন কমছে না।

১।ব্যায়াম না করা: অনেকে ভাবে ‘ওয়েট লস ডায়েট’ মানে শুধু কম খাওয়া। কম খেলে বুঝি ওজন কমে যাবে,সে জিরো ফিগারের অধীকারি হবে। কিন্তু না এই ধারণাটা সম্পূর্ণ ভুল। প্রতিদিন যে পরিমান ক্যালোরি গ্রহণ করা হচ্ছে সেটা যদি ব্যায়াম বা পরিশ্রমের মাধ্যমে কমিয়ে না ফেলি তবে ওজন কখনোই কমবে না। ওজন কমাতে হলে ব্যায়াম করতেই হবে। হাঁটা,দড়িলাফ,যোগ আসন বা যে কোন ধরনের সহজ ব্যায়াম দিয়ে আপনি প্রথমে শুরু করতে পারেন।

২।বেশি ক্যালোরিযুক্ত খাবার খাওয়া: কম খাচ্ছেন কিন্তু বেশি ক্যালোরি যুক্ত খাবার খাচ্ছেন বিধায় ওজন কমছে না। যেমন ধরুন সকালের নাস্তায় ডিম সিদ্ধ না খেয়ে পোঁচ খাচ্ছেন। ভাবছেন ডিম তো ডিমই। কিন্তু ১ টা সিদ্ধ ডিমে ক্যালোরির পরিমান ৭৬ আর পোঁচে ১৭০-২১০। তাহলে কি হলো বলুন?

কারো ক্ষেত্রে দেখা যায় রুটির বদলে অল্প ভাত খাই। খুব কম খাই যা ২ টা রুটির তুলনায় কম। হয়তো বলবে ২ টা রুটি খেলে তো এর থেকে বেশি হতো,এই ভাতটুকু খেলে কিছু হবে না। কিন্তু ১ কাপ ভাতে ৪০০-৪৫০ ক্যালোরি থাকে যেখানে ২ টা রুটিতে মাত্র ১৬০-১৮০ ক্যালোরি থাকে (১ টা রুটিতে ক্যালোরির পরমিন ৭০-৯৬)। তাই ডায়েট করার সময় অবশ্যই ক্যালোরি বুঝে খাবেন।

৩।ভুল সময় খাওয়া: খাবারের সময় ঠিক রাখা খুব জরুরি।প্রতিদিন একই সময় খাবার খাওয়ার চেষ্টা করা উচিত। একদিন বেলা ১ টা আর অন্যদিন ৩ টা হলে ডায়েট বিফলে যাবে। তাছাড়া খাওয়ার পর গোসলের অভ্যাস অনেকের থাকে। এই অভ্যাস ত্যাগ করতে হবে। খাওয়ার পরপর গোসল করলে শরীরের খাবার হজম শক্তি কমে যায়। ফলে শরীর মোটা হয়ে যায়।

৪।ভুল কাজ: খাওয়ার পর বসে বসে গল্প করা ঠিক না। খাওয়ার পর অস্তে অস্তে ১০ মিনিট হাঁটাহাটি করতে হয়। দুপুরের খাওয়ার পর ঘুমানোর অভ্যাস অরেকের থাকে। এই অভ্যাস ত্যাগ না করলে ওজন কমা দূর ওজন বৃদ্ধি পাবে। রাতে ঘুমাতে যাওয়ার ২ ঘন্টা আগে রাতের খাবার খাওয়া দরকার। এতে খাবার হজম হওয়ার সময় পাবে। খাবারের মাঝে পানি পান করার অভ্যাস বাদ দিতে হবে।