• আজ ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বিল-২০১৭ পাস

৯:০৩ অপরাহ্ন | মঙ্গলবার, ফেব্রুয়ারী ৭, ২০১৭ Breaking News, ফিচার

সময়ের কণ্ঠস্বর – দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অধিকতর কার্যকরী ভূমিকা রাখা এবং একাডেমির আইনী কাঠামো শক্তিশালী করতে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে আজ জাতীয় সংসদে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বিল-২০১৭ পাস করা হয়েছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে বাংলাদেশ একাডেমি ফর রুর‌্যাল ডেভেলপমেন্ট অধ্যাদেশ ১৯৮৬’র অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বহাল রাখার বিধান করা হয়েছে।

বিলে একাডেমির প্রধান কার্যালয় কুমিল্লা জেলার কোর্টবাড়িতে রাখার বিধান করা হয়েছে। পাশাপাশি একাডেমি’র কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে অনুমোদনক্রমে দেশের যে কোন স্থানে এর শাখা কার্যালয় স্থাপন, স্থানান্তর বা বিলুপ্ত করার বিধান করা হয়েছে।

songsodবিলে একাডেমি পল্লী উন্নয়ন বিষয়ক প্রকল্প পরীক্ষার উদ্দেশ্যে বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী দেশের যে কোন এলাকা ব্যবহার করার অনুমোদন দেয়া হয়েছে।

বিলে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীকে চেয়ারম্যান করে ১৮ সদস্যের বোর্ড গঠনের বিধান করা হয়েছে।

বিলে একাডেমির কার্যাবলী, বোর্ডের সভা, চেয়ারম্যানের বিশেষ ক্ষমতা, মহাপরিচালক নিয়োগ, একাডেমিক কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, ঋণ গ্রহণের ক্ষমতা, বাজেট, হিসাব ও নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন, কমিটি গঠন, ক্ষমতা অর্পণ, বিধি ও প্রবিধান প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

জাতীয় পার্টির নূরুল ইসলাম ওমর, ফখরুল ইমাম, নূরুল ইসলাম মিলন ও বেগম রওশন আরা মান্নান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।