আগামী তিন দশকের মধ্যে বিশ্ব অর্থনীতিতে আধিপত্য করবে চীন

◷ ২:৩৯ পূর্বাহ্ন ৷ বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০১৭ অর্থনীতি, আন্তর্জাতিক

নিউজ ডেস্ক, সময়ের কণ্ঠস্বর ~ আগামী তিন দশকের মধ্যে বিশ্ব অর্থনীতিতে আধিপত্য করবে চীন; আর মার্কিন অর্থনীতি গতি হারিয়ে ভারতীয় অর্থনীতিরও পেছনে পড়ে যাবে। ব্রিটেনভিত্তিক উপদেষ্টা সংস্থা প্রাইজওয়াটারহাউজ কপার্স এ পূর্বাভাস দিয়েছে।

দ্যা লং ভিউ: হাও উইল দ্যা গ্লোবাল ইকনমিক অর্ডার চেঞ্জ বাই ২০৫০ নামের প্রতিবেদনে এ পূর্বাভাস দেয়া হয়েছে। মোট অভ্যন্তরীণ উৎপাদন বা সামষ্টিক অভ্যন্তরীণ উৎপাদন অর্থাৎ জিডিপি’ বিপরীতে ক্রয়ক্ষমতার সমতা বা পারচেজিং পাওয়ার প্যারিটি হিসাব করে এ পূর্বাভাস দেয়া হয়েছে। সাধারণ ভাবে পিপিপি নামেই পরিচিত পারচেজিং পাওয়ার প্যারিটি।

world ecconomics china 2030

এ হিসাব অনুযায়ী ২০৫০ সালে চীনের জিডিপি ৫৮.৬ ট্রিলিয়ন ডলার, ভারতের ৪৪ ট্রিলিয়ন ডলারের পৌঁছাবে। অন্যদিকে মার্কিন জিডিপি হবে মাত্র ৩৪ ট্রিলিয়ন ডলার।

এ ছাড়া, ইউরোপীয় অর্থনীতির নেতৃত্বে থাকবে রাশিয়া। অর্থনীতির ক্ষেত্রে দেশটি জার্মানি, ব্রিটেন এবং ইতালির চেয়েও এগিয়ে যাবে।

পারচেজিং পাওয়ার প্যারিটি বা পিপিপি হলো আন্তঃদেশীয় মুদ্রার প্রকৃত ক্রয়ক্ষমতা পরিমাপের একটি জনপ্রিয় তত্ত্বীয় পদ্ধতি। এতে দীর্ঘমেয়াদি বিনিময় হারের সহায়তায় দুইটি ভিন্ন মুদ্রার ক্রয়ক্ষমতা বের করা হয়