আইএস’র বিরুদ্ধে যৌথ অভিযানের অঙ্গীকার এরদোয়ান ও ট্রাম্পের

৮:১৬ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৯, ২০১৭ Breaking News, আন্তর্জাতিক

আন্তর্জাতিক আপডেট ডেস্ক-

সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যৌথভাবে অভিযানের অঙ্গীকার করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্প । টেলিফোনে আলাপের মাধ্যমে এই দুই নেতা এমন অঙ্গীকার ব্যক্ত করেছেন বলে খবর প্রকাশ ।

তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয়ের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ফোনালাপে জঙ্গিগোষ্ঠী আইএসের নিয়ন্ত্রণাধীন সিরিয়ার আল-বাব ও রাক্কায় আইএসের বিরুদ্ধে যৌথভাবে কাজ করতে একমত হয়েছেন তারা।

এ সময় সিরিয়ার নিরাপদ জোন তৈরি, শরণার্থী সংকট ও জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ের বিষয়ে কথা বলেন এ দুই প্রেসিডেন্ট। একই সঙ্গে সিরিয়ার কুর্দিপন্থী মিলিশিয়া ওয়াইপিজে গোষ্ঠীকে সহায়তা না করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন এরদোয়ান।

দুই রাষ্ট্রপ্রধানের ফোনালাপের পর হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, সব ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে দুই দেশের লড়াইয়ের প্রতিশ্রুতির বিষয়ে কথা বলেছেন ট্রাম্প।

একই সঙ্গে ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ায় তুরস্ককে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে দুই প্রেসিডেন্টের ফোনালাপের বিষয়ে আর কোনো তথ্য দেয়নি হোয়াইট হাউস।