এক নজরে বাংলাদেশ-ভারত ঐতিহাসিক টেস্ট।। শুরুতেই বাংলাদেশের তোপে ভারত

১০:১৫ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৯, ২০১৭ Breaking News, খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক-

বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। চতুর্থ বলেই তাসকিন আহমেদ বোল্ড করেন লোকেশ রাহুলকে। প্রথম তিন বলে ২ রান নেওয়ার পর বাংলাদেশি পেসারের তোপে পড়ে উইকেট হারান ভারতীয় ওপেনার। ২ রানে প্রথম উইকেট হারায় স্বাগতিকরা।

সর্বশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্ট থেকে দলে তিনটি পরিবর্তন হয়েছে এসেছে। ফিরেছেন মুশফিকুর রহিম, মুমিনুল হক ও তাইজুল ইসলাম। বাদ পড়েছেন রুবেল হোসেন, নুরুল হাসান সোহান ও নাজমুল হোসেন শান্ত।

অন্যদিকে সর্বশেষ টেস্ট খেলা দল থেকে বাদ পড়েছেন করুন নায়ার। তার বদলে ফিরেছেন আজিঙ্কা রাহানে।

এদিকে, হায়দরাবাদে ভারতের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট ম্যাচে দারুণ শুরু করেছে বাংলাদেশ। রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হয়েছে ম্যাচটি। এর আগে টসে জিতে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ ও কামরুল ইসলাম রাব্বী।

ভারত একাদশ: মুরালি বিজয়, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব ও ইশান্ত শর্মা।

 

এক নজরে বাংলাদেশ ভারত টেস্ট

** বাংলাদেশের বিপক্ষে আটটি টেস্ট খেলে ছয়টিতে জিতেছে ভারত। দুটি টেস্ট ড্র হয়েছে।

** বাংলাদেশের প্রথম উইকেটকিপার হিসেবে ১০০ ডিসমিসালের মাইলফলক ছুঁতে আর আটটি ডিসমিসাল করতে হবে মুশফিকুর রহিমকে।

** টেস্ট ইতিহাসে দ্রুততম ২৫০ উইকেটের মাইলফলক ছুঁতে আর দুটি উইকেট প্রয়োজন রবিচন্দ্রন অশ্বিনের। এটি তার ৪৫তম টেস্ট।

** ভারতের মাটিতে টেস্ট খেলতে যাওয়া নবম দেশ বাংলাদেশ। সর্বশেষ ১৯৯৬ সালে দক্ষিণ আফ্রিকা ছিল ভারতের মাটিতে নিজেদের প্রথম টেস্ট খেলা কোনো দল।

** দেশের বাইরে ৪৪ টেস্ট খেলে মাত্র তিনটি জিতেছে বাংলাদেশ। এই তিন জয়ের দুটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২০০৯ সালে। অন্যটি জিম্বাবুয়ের মাঠে, ২০১৩ সালে।

** বাংলাদেশের বিপক্ষে টেস্টে ১৩৬.৬৬ গড়ে ৮২০ রান করেছেন শচীন টেন্ডুলকার। পাঁচটি সেঞ্চুরির একটি অপরাজিত ২৪৮ রানের। তার ক্যারিয়ারের সর্বোচ্চ ইনিংস। বাংলাদেশের বিপক্ষেই ২০০৪ সালে ঢাকায় সুনীল গাভাস্কারের ৩৪ সেঞ্চুরির রেকর্ড ছুঁয়েছিলেন টেন্ডুলকার।

** বোলারদের মধ্যে সবার ওপরে আছেন জহির খান। সাত ম্যাচে নিয়েছেন ৩১ উইকেট। এর মধ্যে তার সেরা বোলিং ৭/৮৭।

** অধিনায়ক হিসেবে এটি কোহলির ২৩তম টেস্ট। ভারতকে টেস্টে নেতৃত্ব দেয়ায় নয় নম্বরে উঠে যাবেন।

** প্রায় চার দশক পুরনো এক রেকর্ড ছোঁয়ার অপেক্ষায় আছে কোহলির দল। ১৯৭৭ থেকে ১৯৮০ সালের মধ্যে নিজেদের মাটিতে টানা ২০ টেস্টে অপরাজিত ছিল ভারত। আর দুটি ম্যাচ না হারলেই সেই রেকর্ড ছুঁয়ে ফেলবে কোহলির দল।

** সাকিব আল হাসান ইতিহাসের সেই তিন খেলোয়াড়ের একজন একই টেস্টে যাদের সেঞ্চুরি ও ১০ উইকেট নেয়ার কৃতিত্ব আছে। অন্য দুই কীর্তিমান ইমরান খান ও ইয়ান বোথাম। ওয়েবসাইট।

কারওয়ান বাজারে ভয়াবহ আগুন

⊡ শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১

৩০ মার্চ খুলছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান

⊡ শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১

নাসির-তামিমার বিয়ে নিয়ে মানববন্ধন!

⊡ শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১