ফুটবল বিশ্বকাপ প্রকল্পে এক সপ্তাহে ৫শ মিলিয়ন ডলার খরচ করছে কাতার


স্পোর্টস আপডেট ডেস্ক – ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২ উপলক্ষে প্রধান অবকাঠামো প্রকল্পে সাপ্তাহিক ৫শ মিলিয়ন ডলার ব্যয় করছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। দেশটির অর্থমন্ত্রী আলী আল ইমাদি এ তথ্য নিশ্চিত করেছেন। খবর বিবিসির।

তিন থেকে চার বছরের এই প্রকল্পের আওতায় নতুন স্টেডিয়াম, মটরওয়েস, রেল এবং হাসপাতাল নির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়েছে।

তেল সমৃদ্ধ দেশটি এই প্রকল্পের আওতায় ২ বিলিয়নের বেশী অর্থ খরচ করবে। তবে আল ইমাদি জানিয়েছেন, ২০২২ সালের বিশ্বকাপে সর্বোচ্চ ব্যয়ের কোনো পরিকল্পনা নেই কাতারের।

এর আগে ২০১৪ সালের বিশ্বকাপে ১১ বিলিয়ন ডলার খরচ করেছিল ব্রাজিল। সে সময় রাশিয়া ২০১৮ সালের বিশ্বকাপে ৩২১ বিলিয়ন ডলার ব্যয়ের ঘোষণা দেয়।

foot-ball-world-cup-cost

বিশ্বকাপ উপলক্ষে অধিকাংশ স্টেডিয়ামের কাজ শেষ করতে গিয়ে হিমশিম খেয়েছে ব্রাজিল। তবে বিশ্বকাপ উপলক্ষে কাতারের চুক্তির ৯০ শতাংশের কাজ অনুমোদিত হয়েছে বলে জানিয়েছেন আল ইমাদি। আগামী দুই থেকে তিন বছরের মধ্যেই দুই-তৃতীয়াংশের কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।।

তিনি বলেন, যথা সময়ে সব কাজ সঠিকভাবে সম্পন্ন করার জন্য আমারা নিজের একটি ভালো সুযোগ দিয়েছি। এই প্রকল্প সঠিকভাবে সম্পন্ন করতে কয়েক হাজার অভিবাসী শ্রমিককে নিয়োগ দেয়া হয়েছে। এরা অধিকাংশই দক্ষিণ এশিয়ার নাগরিক।

মানবাধিকার সংগঠনগুলো বলছে বিপজ্জনক পরিবেশে এসব শ্রমিকদের জোর করে কাজ করানো হচ্ছে এবং তাদের ওপর নির্যাতন করা হচ্ছে। তবে এসব অভিযোগ অস্বীকার করে আসছে কাতার। দেশটি প্রবাসী শ্রমিকদের অধিকার রক্ষায় গত ডিসেম্বরেই নতুন শ্রম আইন বাস্তবায়ন করেছে।

◷ ২:৩৪ অপরাহ্ন ৷ বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৯, ২০১৭ Breaking News, আন্তর্জাতিক, খেলা, স্পট লাইট
দেশে করোনায় দ্বিগুণেরও বেশি মৃত্যু

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ২৬, ২০২১

কারাগারে মারা গেলেন লেখক মুসতাক

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ২৬, ২০২১

তামিমার তালাকের নোটিশ পায়নি ইউনিয়ন পরিষদ

⊡ বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২১