• আজ ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

খুলনায় লা‌খো মুসল্লির সমাগ‌মে‌ ইজ‌তেম‌া শুরু


জিএস‌কে শান্ত, খুলনা প্র‌তি‌নি‌ধি:অাজ থে‌কে খুলনায় প্রথমবা‌রের মত লা‌খো মুস‌ল্লির সমাগ‌মে‌ শুরু হ‌য়ে‌ছে তাব‌‌লিগ জামায়া‌তের তিন দি‌নের ইজতেমা। খুলনা বিশ্ব‌বিদ্যাল‌য়ের অদু‌রে খুলনা-সাতক্ষীরা মহাসড়ক সংলগ্ন নগরীরর জি‌রো প‌য়েন্ট এলাকায় ধর্মীয় এই অা‌য়োজ‌নে ১৬টি দে‌শের ১২০ জন বি‌দে‌শি অ‌তি‌থি এবং খুলনার ৯ উপজেলা ও বাগেরহাটের মংলা উপজেলার ধর্মপ্রাণ সুস‌ল্লিসহ প্রায় ৮ থে‌কে ১০ লাখ মুস‌ল্লির সমাগম হ‌বে ব‌লে ধারনা হ‌চ্ছে।

জেলা প্রশাসন ও সূত্র জানি‌য়ে‌ছে, ইজতেমায় তিন স্তরের নিরাপত্তায় নি‌য়ো‌জিত র‌য়ে‌ছে পুলিশ, ইজতেমা এলাকায় ৫৪টি সিসি ক্যামেরাসহ বসানো হয়েছে ওয়াচ টাওয়ার, সার্বক্ষণিক যোগাযোগের জন্য জেলা প্রশাসকের কার্যালয় (ডিসি) এবং কেএমপি পুলিশ সদর দফতরে কন্ট্রোল রুম রাখা হয়েছে। আজ থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত ইজতেমা স্থলে সশস্ত্র পুলিশ অবস্থানরত থাক‌বে। এছাড়া বিজিবি, কোস্টগার্ড, ৱ্যাব, আনসার, ডিজিএফআই, এনএসআই, সিটিএসবিসহ সশস্ত্র এবং গোয়েন্দা মিলে ২ হাজার পুলিশ সদস্য মুস‌ল্লি‌দের নিরাপত্তায় দায়িত্বরত অা‌ছেন। ইজ‌তেমা এলাকায় ৪০ জন ট্রাফ্রিক যানবাহনে নিয়ন্ত্রণ করছেন। এছাড়া মুস‌ল্লি‌দের চলাচ‌লের সু‌বিধা‌র্থে খুলনা-‌মোংলা রো‌ডের ভা‌রি যানবাহন চলাচ‌লের জন্য বিকল্প ব্যবস্থা করা হ‌য়ে‌ছে।

এ‌দি‌কে ইজতেমা অা‌য়োজক ক‌মি‌টি সূত্র জানান, প্রায় ৬ লক্ষ বর্গফু‌টের এই মাঠে মুস‌ল্লি‌দের সেবায় পা‌নি, বিদ্যুৎ, মে‌ডি‌কেল টিম, ৫১৬‌টি টয়‌লেট ছাড়াও পার্শ্ববর্তী বাজা‌রের সু‌বিধা নি‌শ্চিত করা হ‌য়ে‌ছে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ৩২টি ট্যাংক স্থাপন করেছে। কোন মুস‌ল্লি অসুস্থ্য হ‌লে দ্রুত তা‌কে চি‌কিৎসা দেওয়ার জন্য রাখা হ‌য়ে‌ছে এ্যাম্বু‌লে‌ন্সের ব্যবস্থা।

এছাড়া যে কোনো প্রয়োজনে ডিসি কন্ট্রোল রুমে (০৪১-৭২০৪৫৭ ও ০১৭৭৮-৩৭৭৫৭৭) এবং কেএমপি কন্ট্রোল রুমে (০১৫৫৮-৩২৮০০ ও ০১৫৫০-১৫০০৯৯) যোগাযোগ করা যাবে। বিশেষ প্রয়োজনে কেএমপি’র উপ-পুলিশ কমিশনারের (সিটিএসবি) সঙ্গে যোগাযোগ (০১৭১৩-৩৭৩২৯০) করা যাবে। শনিবার (১১-‌ফেব্রুয়া‌রি) জোহরের আগে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমা শেষ হবে।

◷ ৩:১৮ অপরাহ্ন ৷ বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৯, ২০১৭ খুলনা, দেশের খবর