সংবাদ শিরোনাম

ফতুল্লায় গ্যাসের সিলিন্ডার থেকে আগুন, একই পরিবারের ৬ জন দগ্ধগাজীপুর পিরুজালী থেকে কিশোরের লাশ উদ্ধারদেশেই টিকা উৎপাদনের প্রস্তুতি নেয়া হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রীকক্সবাজারে ইয়াবা সম্রাটের সহযোগীর বাড়ি থেকে ১ লাখ ২০ হাজার ইয়াবা উদ্ধারসিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সস্ত্রীক করোনায় আক্রান্তরোহিঙ্গা শিশু অপহরণের পর হত্যার ঘটনায় নারীসহ দু’জন গ্রেপ্তারবেলকুচিতে দূর্বৃত্তদের আগুনে পুড়ে গেল শিক্ষা প্রতিষ্ঠান !জামালপুরে মাদ্রাসা ছাত্রীকে রাতভর ধর্ষণ, গ্রেফতার মাদ্রাসার শিক্ষক‘করোনাকালের নারী নেতৃত্ব: গড়বে নতুন সমতার বিশ্ব’বগুড়ায় শিক্ষা প্রনোদনা পেতে প্রত্যয়নের নামে টাকা নেয়ার অভিযোগ

  • আজ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ত্বকের যত্নে হলুদের এই ব্যবহারগুলো জানেন কি!

৮:২৮ অপরাহ্ন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৯, ২০১৭ লাইফস্টাইল

ত্বকের যত্নে হলুদ

নিশীতা মিতু, লাইফস্টাইল ফিচার এডিটর, সময়ের কণ্ঠস্বর।

হলুদ শব্দটা শুনলেই আমাদের মনে ভেসে উঠে তরকারী রান্নার এক প্রয়োজনীয় উপাদানের নাম। রঙিন ঝোলের কোন খাবারের কথা যদি মনের কোনে ভেসেও উঠে তবে এবার চিন্তা টা একটু বদলান!

রান্না নয়, বরং আপনার ত্বকের যত্নেরও একটি প্রয়োজনীয় উপাদান হচ্ছে এই হলুদ! আসুন তবে হলুদ এর যত কথা সব জেনে নেওয়া যাক।

হলুদ কি?

হলুদ হচ্ছে এক ধরনের মসলা যা ইন্ডিয়ান ও থাই জাতীয় খাবারে সাধারনত ব্যবহার করা হয়। কারি শব্দ যুক্ত যে খাবারগুলো রয়েছে সেগুলো রান্না করতে হলুদ ব্যবহার করা হয়ে থাকে। তরকারীর কমলা-হলুদ ভাব আনতে এবং স্বাদে ভিন্নতা আনতে ব্যবহার করা হয় এটি।

তবে, অন্যান্য প্রাকৃতিক উপাদানের মত এই হলুদও সৌন্দর্য রক্ষায় এক বিরাট ভুমিকা রাখে।

কিভাবে ত্বকে হলুদ ব্যবহার করবেন?

সেকাল থেকে একাল, ত্বকের যত্নে হলুদের ব্যবহার সর্বত্র বিরাজমান। বিশেষ করে বাঙালিদের সৌন্দর্য রক্ষায় হলুদ এত পরিমান ব্যবহার হয় যে বিয়ের বিভিন্ন অনুষ্ঠানের মাঝে ‘গায়ে হলুদ’ নামের ই অনুষ্ঠান স্থায়ী হয়ে গিয়েছে।

বিশেষ করে কাঁচা হলুদ বেটে মুখ ও হাতে পায়ে দেয়া হয়। তবে ত্বকের যত্নে হলুদ ব্যবহারের রয়েছে সঠিক নিয়ম।

কাঁচা হলুদ বেটে টক দই এর সাথে মেশান। এর সাথে অল্প পরিমানে মধু মেশান। এই প্যাকটি ত্বকে লাগিয়ে ২০মিনিট রেখে ধুয়ে ফেলুন।

আপনার নিয়মিত ব্যবহারের ফেস প্যাকের সাথেও হলুদকে যুক্ত করতে পারেন।

এছাড়াও এখন বাজারে ত্বকে ব্যবহার উপযোগী হলুদ গুড়ো পাওয়া যায়। বাটাবাটি ঝামেলা এড়াতে চাইলে সেগুলো কিনে পানি দিয়ে মিলিয়েও ব্যবহার করতে পারেন।

ত্বকের যত্নে হলুদের নানা গুন:

  • তৈলাক্ত ত্বকের অধিকারীদের ত্বকের যত্নে এক অসাধারণ ভুমিকা রাখে হলুদ। নিয়মিত হলুদ ব্যবহারে ত্বকের তৈলাক্তভাব কমে আসে।
  • হলুদের রয়েছে এন্টি অক্সাইডেন্ট যা ত্বকের রিডাইকেলস দূরীকরণ করে থাকে।
  • ত্বকের উজ্জ্বল ভাব আনতে হলুদের জুড়ি নেই। নিয়মিত হলুদ ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।
  • কেবল যে আমাদের দেশেই হলুদের কদর রয়েছে তা কিন্তু নয়। বরং পুরো বিশ্বেই ত্বকের যত্নে এশিয়ার এই মসলাটি ব্যবহার করা হয়।

    এক সমীক্ষায় দেখা গেছে, যারা ত্বকের যত্নে হলুদ ব্যবহার করেছেন তাদের ৯৩ শতাংশ পরবর্তীতে আবারো এটি ব্যবহার করতে চেয়েছেন। এবং এ কথা স্বীকার করেছেন যে ত্বকের যত্নে হলুদ অসাধারণ!

তাহলে জানলেন তো ত্বকের যত্নে হলুদ কতটা দরকারী। এখন থেকে তাই প্রতিদিনের ত্বকের যত্নে বিভিন্ন উপাদানের সাথে হলুদ কে ও তালিকাভুক্ত করে ফেলুন।