🕓 সংবাদ শিরোনাম

টাঙ্গাইলে সড়ক দূর্ঘটনায় ছাত্রীসহ নিহত-২আমিরাতের সর্বোচ্চ পর্বত জেবেল জাইসহিলি ইমিগ্রেশন দিয়ে ফিরতে পারবেন ভারতে আটকেপড়া বাংলাদেশিরানাম্বার ব্লাকলিষ্টে দেওয়ায় যুবকের বাড়িতে কলেজছাত্রীর অবস্থান!সৌদিআরবকে ‘বিশ্বের সবচেয়ে আশাবাদী’দেশ হিসেবে ঘোষণা করা হয়েছেএকটা কার্ড করে দেনা বাজান, খেয়ে বাঁচি ! ফুলবাডীতে সামদ্রিক শৈবাল চাষের প্রোজেক্ট পরিদর্শন করলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনারপটুয়াখালীতে চাল আত্মসাতের মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তারসরকার আইন-আদালতকে নিজের সুবিধায় ইচ্ছেমত ব্যবহার করছে -মির্জা ফখরুলআগুন নিয়ে খেলবেন না: নেতানিয়াহুকে হামাসপ্রধান

  • আজ রবিবার, ২ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৬ মে, ২০২১ ৷

আফগানিস্তানে ন্যাটোর হামলায় ১১ বেসামরিক নাগরিক নিহত


❏ রবিবার, ফেব্রুয়ারী ১২, ২০১৭ আন্তর্জাতিক

4bmueb6664cceemswh_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর হামলায় অন্তত ১১ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে বলে দেশটির গণমাধ্যম খবর দিয়েছে। তবে ন্যাটো বাহিনী হামলার কথা নিশ্চিত করলেও বেসামরিক নাগরিক নিহত হওয়ার কথা স্বীকার করেনি।

আফগান গণমাধ্যম জানিয়েছে, শুক্রবার ভোররাতে হেলমান্দ প্রদেশের সাঙ্গিন জেলায় ন্যাটো বাহিনীর বিমান হামলা হয়।

তালেবান সূত্রের বরাত দিয়ে আফগান বার্তা সংস্থা পাজুক জানায়, সাঙ্গিন জেলায় বিদেশি বাহিনীর হামলায় অন্তত ২০ বেসামরিক নাগরিক নিহত এবং আরো বহু লোক আহত হয়েছে। তালেবানের পক্ষ থেকে বলা হয়, আমেরিকার দূরপাল্লার কৌশলগত বোমারু বিমান বি৫২ দিয়ে  এ হামলা চালানো হয়েছে।

তবে হেলমান্দ প্রাদেশিক পরিষদের প্রধান মোহাম্মাদ করিম আতাল বলেছেন, হামলায় একটি পরিবারের ১১ সদস্য নিহত হয়েছে। তবে বিমান হামলাটি কারা চালিয়েছে তা তিনি নিশ্চিত করতে পারেননি।

এদিকে, আফগানিস্তানে মোতায়েন ন্যাটো বাহিনীর মুখপাত্র চার্লস ক্লিভল্যান্ড বলেছেন, সাঙ্গিন জেলায় গত কয়েক সপ্তাহ ধরে তালেবান ও আফগান সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ চলছিল এবং আমরা এ যুদ্ধে আফগান বাহিনীকে বিমান সহায়তা দিচ্ছিলাম। তবে ওই হামলায় কোনো বেসামরিক নাগরিকের হতাহত হওয়ার খবর আমাদের জানা নেই।”

তবে অভিযোগ ওঠার কারণে এখন ন্যাটো জোট বিষয়টি তদন্ত করে দেখবে বলে তিনি জানান। মার্কিন বাহিনী সব সময় তাদের হামলায় বেসামরিক নাগরিক নিহত হলে এ ধরনের দাবি করে।