• আজ ১৪ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

জাদুঘরে শিল্পী সুরাইয়া রহমানের ওপর নির্মিত চলচ্চিত্র Threads এর প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত

৬:৩৯ অপরাহ্ণ | রবিবার, ফেব্রুয়ারি ১২, ২০১৭ তথ্য জাদুঘর

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: বাংলাদেশ জাতীয় জাদুঘর আজ ১২ ফেব্রুয়ারি ২০১৭, রবিবার সকাল ১১টায় কবি সুফিয়া কামাল মিলনায়তনে গ্রাম বাংলার অন্যতম কারুঐতিহ্য নকশী কাঁথার পুনরুজ্জীবনের অগ্রদূত শিল্পী সুরাইয়া রহমানের শিল্পকর্মের ওপর নির্মিত চলচ্চিত্র Threads এর প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করে।

jadughorr

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ছবির পরিচালক মিস ক্যাথে সেভুলাক, ছবির প্রযোজক মিঃ লেনার্ড হিল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ নিয়াজ জামান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর এমপি। অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক জনাব ফয়জুল লতিফ চৌধুরী।

প্রধান অতিথির ভাষণে জনাব আসাদুজ্জামান নূর এমপি বলেন, নকশি কাঁথা গ্রাম বাংলার সাংস্কৃতিক ঐতিহ্যের উৎকর্ষতার অন্যতম উপাত্ত। নকশি কাঁথায় ফুটে ওঠে গ্রামের নারীদের আনন্দ বেদনা, দুঃখ কষ্ট, সুখ শান্তি চাওয়া পাওয়ার নানা কাহিনী। প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতার অভাবে এই শিল্প হারিয়ে যেতে বসেছে। তৃণমূল পর্যায়ে গবেষণার মাধ্যমে আমাদের হারানো ঐতিহ্যকে ফিরিয়ে আনতে হবে। তবেই আমাদের হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য নকশি কাঁথা রক্ষা পাবে। অন্যথায় বাণিজ্যিক প্রসারের ভাবনার কারণে আসল ঐতিহ্য বাধাগ্রন্থ হবে।

আলোচকবৃন্দ বলেন, শিল্পী সুঁই সুতার মাধ্যমে যে সৃজনশীলতা ফুটিয়ে তোলেন তার মধ্যে রয়েছে গভীর মমত্ববোধ। এই মমত্ববোধ সৃজনশীলতাকে বেগবান করে। স্বাগত ভাষণে জাদুঘরের মহাপরিচালক জনাব ফয়জুল লতিফ চৌধুরী বলেন, জাতিতাত্বিক ঐতিহ্যের যে কয়টি নিদর্শন জাদুঘরে সংগৃহীত হয়েছে নকশি কাঁথা তার মধ্যে অন্যতম। প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ না করেও গ্রামের মেয়েরা নকশি কাঁথায় যে সৃজনশীলতা ফুটিয়ে তোলে সেটি অনন্য এবং অসাধারণ।

 

Loading...