নোকিয়া আর নস্টালজিয়া নয়: ফের বাজারে সয়লাভ হচ্ছে ‘নোকিয়া ৩৩১০’!

⏱ | বুধবার, ফেব্রুয়ারী ১৫, ২০১৭ 📁 বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:  এখনও বহু মানুষের কাছে নোকিয়া মানেই নস্টালজিয়া। আর সেই ফোনটা যদি ‘নোকিয়া ৩৩১০’ হয় তাহলে আরও অনেক কথাই মাথায় আসে। ২০০০ সালে লঞ্চ করা এই ফোনটি, সেই সময় দাঁড়িয়ে ইতিহাস তৈরি করেছিল। টেকসই, স্থায়িত্ব এবং ব্যাটারি ব্যাক আপের বিচারে বাকি ফোনগুলিকে কয়েক শো মাইল পিছনে ফেলে দিয়েছিল এই ফোনটি। এবার আপনার মনে হতেই পারে, স্মার্টফোনের ভরা বাজারে দাঁড়িয়ে, হঠাৎ এই ফোন নিয়ে এত আলোচনা কেন?
কারণ, ফের বাজারে আসতে চলেছে ‘নোকিয়া ৩৩১০’। সংস্থার পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে।

এক সময়ের বাজার কাঁপানো মোবাইলফোন। বেশ কয়েকবছর আগেই মার্কেট উধাও হয়ে গেছে নোকিয়াকে টেকসই ও স্থায়িত্বের তকমা এনে দেয়া এই ফোনটি।

nokia-3310জানা গেছে -ফিনল্যান্ডের এইচএমডি, চলতি মাসের শেষের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে পুনরায় ফোনটি বাজারে ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা দেবে বলে জানিয়েছে ভেঞ্চারবিট। শুধু চীনে অবমুক্ত নোকিয়া সিক্স, সঙ্গে নোকিয়া ফাইভ ও নোকিয়া থ্রি বার্সেলোনা মোবাইল কংগ্রেসে অবমুক্ত করা হবে। তবে সবচেয়ে বড় চমক হয়ে এসেছে নোকিয়া ৩৩১০ পুনরায় বাজারে ছাড়ার খবর।

ভেঞ্চারবিটের প্রতিবেদনে বলা হয়, স্থায়িত্ব ও দীর্ঘ ব্যাটারি লাইফের জন্য খ্যাতি অর্জন করা ৩৩১০ এর আধুনিক ভার্সন দেখা যাবে। ফোনটির দাম ধরা হবে ৬০ ডলারের কাছাকাছি। গত বছরের মে মাসে নোকিয়ার ম্যানুফ্যাকচারিং স্বত্ত্ব কেনে এইচএমডি গ্লোবাল। শুধু চীনে নোকিয়া-৬ নামে ৪ জিবি র‌্যাম, ১৬ মেগাপিক্সেল ও ৫.৫ ইঞ্চির ডিসপ্লের হাই এন্ড ফোন অবমুক্ত করা হয়।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নোকিয়া থ্রি ও নোকিয়া ফাইভ সারা বিশ্বের জন্য অবমুক্ত করা হবে। ধারণা করা হচ্ছে, নোকিয়া ফাইভের দাম ধরা হবে ২১০ ডলারের কাছাকাছি এবং নোকিয়া থ্রি’র দাম ধরা হবে ১৬০ ডলারের মত।