🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ২৯ বৈশাখ, ১৪২৮ ৷ ১২ মে, ২০২১ ৷

একুশের বইমেলায় হানিফ সংকেতের দু’বই ‘সৎ খোঁজার পথ খোঁজা’ ও ‘বিস্ময়ের বিশ্ব পথে’

❏ শনিবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৭ বিনোদন

বিনোদন প্রতিবেদক, সময়ের কণ্ঠস্বর: বাংলাদেশের বিনোদন অঙ্গনের অন্যতম জনপ্রিয় ব্যক্তিত্ব হানিফ সংকেত । আশির দশক থেকে শুরু করে প্রায় দুই যুগ ধরে তিনি বাংলাদেশের জনগনকে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির মাধ্যমে আনন্দ দিয়ে যাচ্ছেন। একাধারে তিনি উপস্থাপক, পরিচালক, লেখক ও প্রযোজক।ব্যক্তিজীবনে তিনি অত্যন্ত সাধাসিধে একজন মানুষ।

 হানিফ সংকেত বলেন, মিডিয়াতে শুরুই করেছিলাম লেখালেখি দিয়ে।  ‘পূর্বদেশ’ এর চাঁদের হাট, কিশোর বাংলা, কচিকাঁচার মেলা এসব পাতায় একসময় বেশ বিচরণ ছিল। এখনও লিখছি, তবে ব্যস্ততার কারণে বইয়ের জন্য খুব একটা লেখা হয় না। দর্শকদের ভালোবাসার কারণে ‘ইত্যাদি’কে নিয়েই বেশিরভাগ সময় ব্যস্ত থাকতে হয়।

এবারের অমর একুশের বইমেলায় বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ও লেখক হানিফ সংকেত এর দু’টি বই প্রকাশিত হয়েছে। একটির নাম-‘সৎ খোঁজার পথ খোঁজা’ ও অন্যটি ‘বিস্ময়ের বিশ্ব পথে’।

hanif songket‘সৎ খোঁজার পথ খোঁজা’ বইটি সম্পর্কে হানিফ সংকেত বলেন, চারিদিকে দৃশ্যমান অদ্ভুত সব অসঙ্গতি আমাদের অভিজ্ঞতাকে কখনও হাস্যরসে, কখনও বা তিক্ততায় ভরিয়ে তোলে। চলমান জীবনের সমস্যা পীড়িত এমনি নানান অসঙ্গতি এবং সমসাময়িক বিষয়, যখন যা লেখা প্রয়োজন মনে করেছি সেইসব বিষয়কে উপজীব্য করেই লিখতে চেষ্টা করেছি ‘সৎ খোঁজার পথ খোঁজা’। ২০১৬ সালের বিভিন্ন সময়ে বিভিন্ন জাতীয় দৈনিকে লেখাগুলো প্রকাশিত হয়েছে।
আর ‘বিস্ময়ের বিশ্ব পথে’ সম্পর্কে তিনি বলেন, পেশাগত কারণে, আবার কখনও বা বেড়ানোর উদ্দেশ্যে দেশে এবং দেশের বাইরে নানান জায়গায় যাবার সুযোগ হয়েছে আমার। পরিচিত হয়েছি সেসব দেশের ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতির সঙ্গে। প্রাণভরে উপভোগ করেছি সেসব স্থানের প্রাকৃতিক সৌন্দর্য্য। তবে সবসময়ই আমি আমার এই দেখার সঙ্গী করেছি ‘ইত্যাদি’র দর্শকদের। কিছুটা ব্যয়বহুল হলেও কষ্ট করে সেসব দেশের উল্লেখযোগ্য স্থান এবং নৈসর্গিক দৃশ্যাবলী ধারণ করে ‘ইত্যাদি’র দর্শকদের দেখাতে চেষ্টা করেছি। দু’একটি ভ্রমণকাহিনী পত্রিকাতেও লিখেছি। এসব দেখে এবং পড়ে অনেক দর্শক এবং পাঠক আমাকে ভ্রমণ কাহিনী লিখতে অনুপ্রাণিত করেছেন। তাদেরই অনুপ্রেরণায় লিখেছি ‘বিস্ময়ের বিশ্ব পথে’।

উল্লেখ্য, এটি হানিফ সংকেতের প্রথম ভ্রমণ বিষয়ক গ্রন্থ। বই দু’টি প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। ‘সৎ খোঁজার পথ খোঁজা’ বইটির প্রচ্ছদ করেছেন বিশিষ্ট চিত্রশিল্পী ও কার্টুনিস্ট রফিকুন নবী এবং ‘বিস্ময়ের বিশ্ব পথে’ বইটির প্রচ্ছদ করেছেন মাসুম রহমান। দু’টি বই-ই এখন বইমেলায় পাওয়া যাচ্ছে। উল্লেখ্য উপন্যাসসহ বিভিন্ন বিষয়ের ওপর ইতোপূর্বে বিভিন্ন প্রকাশনী থেকে হানিফ সংকেতের ৩০টির মতো গ্রন্থ প্রকাশিত হয়েছে।

এই বিভাগ থেকে আরও পড়ুন :