সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

খুলনায় ভিক্ষুকদের কর্মসংস্থান ও পুনর্বাসন বিষয়ক মত‌বি‌নিময় সভা অনু‌ষ্ঠিত

৫:৪১ অপরাহ্ন | সোমবার, এপ্রিল ২৪, ২০১৭ খুলনা, দেশের খবর

জিএস‌কে শান্ত, স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট: খুলনা জেলাকে ভিক্ষুকমুক্তকরণের লক্ষ্যে ‘ভিক্ষুক মুক্তকরণ, ভিক্ষুকদের কর্মসংস্থান ও পুনর্বাসন কর্মসূচি’ বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় সভা অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে। আজ সোমবার (২৪ এপ্রিল) সকা‌লে খুলনা অফিসার্স ক্লাব মিলনায়ত‌নে জেলা প্রশাসন অা‌য়ো‌জিত এ মত‌বি‌নিময় সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ।

প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, বাংলাদেশ মর্যাদার আসনে আসীন হওয়ার পর্যায়ে। ভিক্ষাবৃত্তি অবমাননাকর পেশা, কোন ধর্মই ভিক্ষা বৃত্তিকে সমর্থন করে না। মসজিদের সামনে ভিক্ষুকদের জটলা বন্ধ করতে হবে, ভিক্ষা দিয়ে ভিক্ষাবৃত্তিতে উৎসাহিত করা যাবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ইং সালের মধ্যে দেশকে ভিক্ষুকমুক্তকরণের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, ১৮৬১ সালে বৃটিশ সরকার প্রণীত আইনের ৩৪ ধারাতে ভিক্ষাবৃত্তি নিষিদ্ধ করা হয়। কেএমপি অর্ডিন্যান্স এবং ভবঘুরে আইনেও কারাদণ্ড এবং জরিমানার বিধান রয়েছে।

বিভাগীয় কমিশনার বলেন, খুলনা মহানগরে সাড়ে তিন হাজার ভিক্ষুক ছিল। এ যাবৎ তিন হাজার দুইশত ভিক্ষুককে পুনর্বাসন করা হয়েছে। ৩০ এপ্রিলের মধ্যে খুলনা বিভাগকে প্রাথমিকভাবে ভিক্ষুকমুক্ত ঘোষণা করা হবে। তিনি ভিক্ষুক দেখা মাত্র প্রত্যেক এলাকার সচেতন মানুষকে জেলা প্রশাসনের মাধ্যমে পুনর্বাসনে সহযোগিতা করার আহবান জানান। ভিক্ষুকদের খুঁজে বের করে তাদের পুনর্বাসনে যার যার দানের অর্থ ফান্ডে জমা দিতে হবে। ‘ভিক্ষুকমুক্তকরণ, ভিক্ষুকদের কর্মসংস্থান ও পুনর্বাসন সংস্থা’ শিরোনামে সোনালী ব্যাংক খুলনা কর্পোরেট শাখার ৩৩০১৭৭৫৫ হিসাব নম্বরে দানের অর্থ জমা দেয়া যাবে।

খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন অতিরিক্ত ডিআইজি মোঃ হাবিবুর রহমান, কেএমপির উপপুলিশ কমিশনার এস এম ফজলুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মোঃ লোকমান হোসেন, ইমাম পরিষদের সভাপতি মোহাম্মদ সালেহ এবং মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার অধ্যাপক আলমগীর কবির। স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ গিয়াস উদ্দিন।