সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

খুলনায় বিশ্ব টিকাদান সপ্তাহ-২০১৭ উপলক্ষে এ্যাডভোকেসি সভা অনু‌ষ্ঠিত

৬:৩২ অপরাহ্ন | সোমবার, এপ্রিল ২৪, ২০১৭ খুলনা, দেশের খবর

জিএস‌কে শান্ত, স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট: বিশ্ব টিকাদান সপ্তাহ (২৪ থে‌কে ৩০ এপ্রিল) ২০১৭ উপলক্ষে খুলনা বিভাগীয় এ্যাডভোকেসি সভা অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে। অাজ সোমবার (২৪ এপ্রিল) সকালে নগরীর স্কুল হেলথ ক্লিনিকে এ সভা অনু‌ষ্ঠিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘টিকা শিশুর জীবন বাঁচায়’।

খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ মোঃ রওশন আনোয়া‌রের সভাপ‌তি‌ত্বে অনু‌ষ্ঠিত এ্যাড‌ভো‌কে‌সি সভায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ আব্দুল আহাদ আলী মোড়লসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থার প্রতিনিধি, শিক্ষক ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, টিকা শিশুর অধিকার। টিকা শুধু রোগ প্রতিরোধই করে না টিকা গ্রহনের মাধ্যমে শিশু সংশ্লিষ্ট রোগ থেকে সুরক্ষিত থাকে। ফলে রোগের চিকিৎসায় অনর্থক সময়, কর্মক্ষমতা ও ব্যয় হ্রাস পায় যা সামগ্রিকভাবে জাতীয় প্রবৃদ্ধিতে ভূমিকা রাখে। সভায় জানানো হয় বিশ্বে বর্তমানে ২৬ ধরণের টিকা প্রচলিত আছে এবং বাংলাদেশে ইপিআই কার্যক্রমের আওতায় ১০ ধরণের টিকা দেয়া হচ্ছে। ২০১৮ইং সালের মধ্যে আরো দুটি টিকা এ কার্যক্রমে যুক্ত হবে।

এগুলো হলো মেয়েদের জরায়ু ক্যান্সার প্রতিরোধে এইচপিভি এবং শিশুদের ডায়রিয়া প্রতিরোধে রোটা ভ্যাকসিন। বর্তমানে বাংলাদেশে ইপিআই কার্যক্রমে সফলতার শতকরা হার ৮৩ ভাগ। টিকা সপ্তাহের মূল কাজ হলো অবশিষ্ট ১৭ ভাগ শিশুকে খুঁজে বের করে ইপিআই কার্যক্রমে অন্তর্ভূক্ত করা। বক্তারা বিশ্ব টিকা সপ্তাহ সফল করতে নীতিনির্ধারক, স্বাস্থ্য সেবাদানকারী, পেশাজীবী এবং বেসরকারি সংস্থার প্রত্যেককে টিকাদানের গুরুত্ব সম্পর্কে গণসচেতনতা গড়ে তোলার আহবান জানান।