সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

‘তুমি জুলহাজের বন্ধু ছিলে তাহলে তো তুমিও সমকামী’

১:৩০ অপরাহ্ন | মঙ্গলবার, এপ্রিল ২৫, ২০১৭ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- সমকামীদের প্রথম পত্রিকা রূপবানের সম্পাদক জুলহাজ মান্নান হত্যাকাণ্ডের ঘটনায় বাংলাদেশি সমকামী সমাজে ভীতি ছড়িয়ে পড়ে বলে জানান সংশ্লিষ্টরা। ঐ ঘটনায় খুন হয়েছিলেন মাহবুব রাবিব তনয় নামের আরেকজন।

এরপর আরও কয়েকজন হত্যার হুমকি পেয়েছিলেন বলেও দাবী করা হয়েছে। এছাড়া নিরাপত্তার অভাবে আত্মগোপন এবং দেশছাড়া হয়েছেন অনেকে। খবর- বিবিসি বাংলার

জুলহাজের বন্ধু সে বিষয়টি প্রকাশ হওয়ার পর চাকরি হারিয়েছেন একজন

জুলহাজের বন্ধু সে বিষয়টি প্রকাশ হওয়ার পর চাকরি হারিয়েছেন একজন

গত এক বছরে কতটা বদলেছে সমকামী সমাজের পরিস্থিতি? সমকামীদের সংগঠন বয়েজ অব বাংলাদেশ বা বিওবির সাথে সম্পৃক্ত ছিলেন এমন একজন নিজের পরিচয় গোপন রেখে বলছেন, “যদিও ঐ ঘটনার এক বছর পার হয়ে গেছে কিন্তু ভয় আমাদের মধ্যে রয়েই গেছে”

তবে তিনি বলছেন, “যতটা না মৌলবাদী বা সরকারের কাছ থেকে হুমকি তার চেয়েও বড় হচ্ছে ব্যক্তিগত সামাজিক সমস্যাগুলো। যেমন অনেকের চাকরী চলে গেছে বা বাসায় জেনে যাওয়ার কারণে বাসা থেকে বের করে দিয়েছে”।

তিনি বলেন,  “জানমালের” সমস্যার চেয়ে সামাজিক এরকম সমস্যা অনেক বেশি প্রকট, তবে আগে এই সমস্যা থাকলেও গত এক বছরে সেটি অনেক বেড়ে গেছে।

জুলহাজ মান্নান বা মাহবুব রাব্বি তনয়ের সাথে যাদের ওঠাবসা ছিলো তারা এখন অনেক সমস্যার মুখে রয়েছেন বলে জানাচ্ছেন তিনি।

তিনি বলছেন, “জুলহাজ মান্নানের বন্ধু একজন চাকরি হারিয়েছেন। তার অফিস জেনে গেছে যে সে জুলহাজের বন্ধু। বা অন্য বন্ধুদের বাসায় বলা হচ্ছে ও তুমি জুলহাজের বন্ধু ছিলা বা তুমি তনয় এর সাথে কাজ করেছো? তারমানে তো তুমিও সমকামী”।

বাংলাদেশে গত কয়েক বছরে লেখক, ব্লগার বা ভিন্ন চিন্তাধারার বেশ কিছু ব্যক্তি হত্যাকাণ্ডের শিকার হয়েছেন এবং হত্যাকাণ্ডের জন্য ইসলামী জঙ্গি গোষ্ঠীগুলোকে দায়ী করা হচ্ছে। বিওবির সাথে সম্পৃক্ত এই সমকামী অ্যাক্টিভিস্ট বলছেন এই গোষ্ঠীগুলো সবাই নিরাপত্তাহীনতায় ভুগছেন, তবে সমকামীদের পরিস্থিতি সবচেয়ে করুন।