সারা দেশব্যাপী ৫৬০ মডেল মসজিদ নির্মাণের অনুমোদন দিলো একনেক


❏ মঙ্গলবার, এপ্রিল ২৫, ২০১৭ Breaking News, ফিচার, সুখবর প্রতিদিন

সময়ের কণ্ঠস্বর: ইসলামী মূল্যবোধের উন্নয়ন এবং ইসলামী সংস্কৃতি বিকাশের উদ্দেশ্যে দেশব্যাপী ৫৬০ মডেল মজসিদ নির্মাণের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার দুপুরে রাজধানীর শের ই বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নিয়মিত বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে এ কথা জানালেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী বলেন, সরকার সারাদেশে আধুনিক মসজিদ গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে। মূলত ৫শ’ ৬০ টি মডেল উপজেলায় এসব মসজিদ তৈরি হবে। যাতে ব্যয় হবে ৯ হাজার ৬২ কোটি টাকা।

দেশের ৫শ’৬০টি মডেল উপজেলায় মসজিদ নির্মাণের পাশাপাশি ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র তৈরি করা হবে। এর মাধ্যমে দেশের জনগণ ইসলামের সঠিক ইতিহাস জানার পাশাপাশি মুসলমানদের সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে ধারণা পাবে।

তিনি বলেন, এছাড়াও একনেকের সভায় মোট ১৩টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এসব প্রকল্পের ব্যয় ধরা হয়েছে মোট ২০ হাজার ৪শ’২ কোটি ৭৫ লাখ ৭৯ হাজার টাকা।

এর মধ্যে সরকারি ও সংস্থার নিজস্ব তহবিল থেকে ৯ হাজার ৬শ’ ৭২ কোটি ৭৫ লাখ ৭৯ হাজার টাকা ব্যয় করা হবে। আর বৈদেশিক সহায়তা থেকে খরচ হবে ১০ হাজার ৭শ’ ৩০ কোটি টাকা।

প্রকল্পগুলো হলো- ১ হাজার ৭৯৬ কোটি ৪০ লাখ টাকার জেলা পর্যায়ে আইটি/হাইটেক পার্ক স্থাপন (১২ জেলায়) প্রকল্প, ৩ হাজার ২৯৪ কোটি ২৪ লাখ টাকার পটুয়াখালী (পায়রা) গোপালগঞ্জ ৪০০ কেভি সঞ্চালন লাইন এবং গোপালগঞ্জ ৪০০ কেভি গ্রিড উপকেন্দ্র স্থাপন প্রকল্প, ১ হাজার ১০৯ কোটি ২৩ লাখ টাকার মহেশখালী-আনোয়ারা গ্যাস সঞ্চালন সমান্তরাল পাইপলাইন নির্মাণ প্রকল্প, ১ হাজার ৯৭৮ কোটি ৮৮ লাখ টাকার কর্ণফুলী নদীর তীর বরাবর কালুরঘাট সেতু থেকে চাক্তাই খাল পর্যন্ত সড়ক নির্মাণ প্রকল্প, ৭৯৮ কোটি ১৫ লাখ টাকার গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (ময়মনসিংহ জোন) প্রকল্প, ৪৬৯ কোটি ৫৩ লাখ টাকার থানচি-রিমাকরি-মদক-লিকরি সড়ক নির্মাণ প্রকল্প, ৪৫৫ কোটি ৮২ লাখ টাকার কক্সবাজার-টেকনাফ-মেরিন ড্রাইভ সড়ক নির্মাণ প্রকল্প- ৩য় পর্যায় (শিলখালী থেকে টেকনাফ) (১ম সংশোধিত) প্রকল্প, ২৩৫ কোটি ৬৬ লাখ টাকার সিলেট শহর বাইপাস গ্যারিসন লিংক টু শাহ পরান সেতু ঘাট সড়ক ৪ লেন মহাসড়ক উন্নয়ন প্রকল্প, ৭৮ কোটি ৪০ লাখ টাকার খালিশপুর-মহেশপুর-দত্তনগর-জিন্নানগর-যাদবপুর মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন (জেড ৭০২৩) প্রকল্প, ৯৭ কোটি ২২ লাখ টাকার সুনামগঞ্জ টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্প, ৩৫০ কোটি টাকার ঢাকা শহরে ৩টি পাইকারি কাঁচা বাজার নির্মাণ (২য় সংশোধিত) প্রকল্প এবং ৬৭৫ কোটি টাকার টেলিটকের থ্রিজি চালুকরণ এবং বিদ্যমান টুজি নেটওয়ার্ক বাড়ানো প্রকল্প।