সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

অন্ধ কাঁকড়ার সন্ধান!

৪:৩০ অপরাহ্ন | মঙ্গলবার, এপ্রিল ২৫, ২০১৭ চিত্র বিচিত্র

news_picture_48469_p11


চিত্র বিচিত্র ডেস্কঃ

মেঘালয়ের অষ্টম দীর্ঘতম গুহায় দেখা মিলল এক নতুন ধরনের কাঁকড়ার।

কাঁকড়াগুলি শ্বেতি জাতীয় রোগে আক্রান্ত এবং অন্ধ বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। মেঘালয়ের ৭.৩ কিলোমিটার লম্বা অন্ধকার গুহাতে বাস এই সাদা অন্ধ কাঁকড়াদের।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ভারতে এটি একটি নতুন প্রজাতির কাঁকড়া। এতদিন বিজ্ঞানীদের কাছে অধরা ছিল এই কাঁকড়াগুলি। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের বন্যপ্রাণী বিজ্ঞান বিভাগের ছাত্রী পরভিন ফারজানা আবসার এই নতুন প্রজাতির কাঁকড়া আবিষ্কার করেছেন। তিনিই মেঘালয়ের বিজ্ঞানীদের নজরে আনেন এই নতুন প্রজাতির প্রাণীটি। নিজের পড়াশোনার প্রজেক্টের জন্য বিগত দুমাস ধরে মেঘালয়ের পাহাড়ের গুহাগুলিতে গবেষণা চালাচ্ছিলেন। সেখানেই ২৯ বছরের পরভিন আবিষ্কার করেন সাদা অন্ধ কাঁকড়া।

এই কাঁকড়াগুলি টেরিটেমন প্রজাতির। নিজের মা-বাবাকে উৎসর্গ করে তাই পরভিন ফারজানা আবসার এই কাঁকড়ার নাম রাখতে চান টেরিটেমন আবসারাম।

বিজ্ঞানীরা জানিয়েছেন, আমরা এশিয়াতে সাধারণত যেরকম কাঁকড়া দেখে থাকি তার থেকে এই প্রজাতির কাঁকড়া পুরোপুরি ভিন্ন। পৃথিবীতে প্রায় ৮.৭ মিলিয়ন প্রজাতির উদ্ভিদ ও প্রাণী আছে, যা এখনও পর্যন্ত আবিষ্কার করা যায়নি। তার মধ্যে মাত্র ১.২ মিলিয়ন ভিন্ন প্রজাতির জীবকে এখনও পর্যন্ত আবিষ্কার করা গেছে। এর মধ্যে ভারত থেকে ৯৭ হাজারটি ভিন্ন প্রজাতির প্রাণী ভারত থেকে উদ্ধার করা হয়েছে।

এর আগে এশিয়ার চীন, ভিয়েতনাম, থাইল্যান্ড, এবং ইন্দোনেশিয়াতে সাদা অন্ধ কাঁকড়ার খোঁজ পাওয়া গেছে।

২৩ বছরে ১১ শিশুর মা, নিতে চান ১০০ সন্তান!

⊡ সোমবার, ফেব্রুয়ারী ১৫, ২০২১

এক মুলার ওজন সাড়ে ৮ কেজি !

⊡ শনিবার, ফেব্রুয়ারী ১৩, ২০২১

স্ত্রীর সঙ্গে প্রেমিকা নিয়ে গেলে অর্ধেক ছাড়!

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ১২, ২০২১

Chicken ২৫ দিন ধরে থানার লকআপে ২ মুরগি!

⊡ শনিবার, ফেব্রুয়ারী ৬, ২০২১