• আজ বৃহস্পতিবার। গ্রীষ্মকাল, ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১১:২৬মিঃ

রুশ সীমান্তের কাছে মোতায়েন হচ্ছে এফ-৩৫এস বহর

⏱ | মঙ্গলবার, এপ্রিল ২৫, ২০১৭ 📁 আন্তর্জাতিক

4bmv59cdbc8de0o1l2_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

মার্কিন বিমান বাহিনীর অত্যাধুনিক বিমান এফ-৩৫এস’এর একটি বহর অপ্রত্যাশিতভাবে আজ (মঙ্গলবার) রাশিয়ার সীমান্তবর্তী দেশ এস্তোনিয়ায় পৌঁছাবে। এস্তোনিয়ার সংবাদ মাধ্যম এ খবর দিয়েছে।

এ বহরের বিমান সংখ্যা সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা হয় নি তবে খবরে বলা হয়েছে, বহরটি দেশটির আমারি বিমানঘাঁটির দিকে এগিয়ে চলেছে। এস্তোনিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল এআরআরের খবরে আরো বলা হয়েছে, আমারি ঘাঁটিতে অবতরণের পর এ বহর দেশটিতে কয়েক সপ্তাহ থাকবে। এস্তোনিয়ায় থাকার সময়ে মার্কিন এবং তার মিত্র দেশগুলোর সঙ্গে এ বহর প্রশিক্ষণমূলক উড্ডয়নে অংশ নেবে বলেও খবরে জানানো হয়েছে।

এস্তোনিয়ায় এফ-৩৫এস মোতায়েনের বিষয়টি নিশ্চিত করেছে দেশটির বিমান বাহিনীর এক মুখপাত্র। দেশটিতে এ বিমান বহর অবতরণ করার পর এ সম্পর্কে আরো তথ্য দেয়া হবে বলে জানান তিনি।

অবশ্য এস্তোনিয়ায় এফ-৩৫ বহর মোতায়েনের বিষয়ে আগে কোনো ঘোষণা দেয়া হয়নি। অপ্রত্যাশিত ভাবে এ বিমান বহর মোতায়েনের ঘোষণায় কেবল এস্তোনিয়ার মানুষ নয় রাশিয়াও বিস্মিত হবে বলে কোনো কোনো বিশ্লেষক মনে করছেন।

এর আগে মার্কিন অঙ্গরাজ্য উটাহ্‌র হিল এয়ার ফোর্স ঘাঁটি থেকে আটটি এফ-৩৫এস বিমান ব্রিটিশ রাজকীয় বিমান বাহিনী আরএএফ’এর লেকেনহিথ ঘাঁটিতে মোতায়েন করা হয়। এর মাধ্যমে ইউরোপে প্রথম এ বিমান বহরকে মোতায়েন করা হয়েছিল।