• আজ ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিএসএফ’র গুলিতে বাংলাদেশী নিহতের ঘটনায় পতাকা বৈঠক

৬:৩৮ অপরাহ্ন | মঙ্গলবার, এপ্রিল ২৫, ২০১৭ দেশের খবর, রাজশাহী

জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট সীমান্তে আজ মঙ্গলবার বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠকে গত রবিবার বিএসএফ’র গুলিতে বাংলাদেশী নিহতের ঘটনার প্রতিবাদ, দায়ীদের শাস্তি ও ক্ষতিপুরণ দাবী করা হয়েছে।

এছাড়া সীমান্তে ভবিষ্যতে এ ধরনের হত্যাকান্ডের পুনরাবৃত্তি যেন না ঘটে সে ব্যাপারেও প্রতিশ্রুতি দাবী করা হয়। সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জে ৫৯’বিজিবি ব্যাটালিয়নের চরধরমপুর সীমান্ত ফাঁড়ি এলাকায় সীমান্ত পিলার ২০১/১৭-আর হতে ৫০ গজ বাংলাদেশের ভেতরে ট্যাংগন মোহনা এলাকায় বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বিজিবির আহব্বানে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ পক্ষে ৫ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ত্ব দেন ৫৯’বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক লেঃ কর্নেল রাশেদ আলী। ভারতীয় পক্ষে ৩ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ত্ব দেন ৮২ বিএসএফ ব্যাটালিয়ন কমান্ড্যান্ট রাজেস কুমার। বৈঠকে গত রবিবার (২৩ এপ্রিল) বিজিবির গিলাবাড়ী সীমান্ত ফাঁড়ির দায়িত্বপূর্ন সীমান্ত পিলার ২০১/৯-আর হতে ৫০০ গজ ভারতের অভ্যন্তরে ডুমুরতলা নিমতলা এলাকায় ৮২’বিএসএফ’র আদমপুর ক্যাম্প এলাকায় বাংলাদেশী নাগরিক ভোলাহাট উপজেলার শিকারী গ্রামের এরফান আলীর ছেলে সাইদুল ইসলাম (২৮) কে গুলি করে হত্যার জন্য বিএসএফকে দায়ী করা হয়। বৈঠকে এই হত্যাকান্ডের তীব্র প্রতিবাদ জানানো হয়।

ওই ঘটনায় বিএসএফ’র গুলিতে নিহত সাইদুল ইসলামের পরিবারকে ক্ষতিপূরণ ও দোষীদের শাস্তি প্রদানের দাবী জানায় বিজিবি। এছাড়া ভবিষ্যতে এ ধরনের হত্যাকান্ডের পুনরাবৃত্তি যেন না ঘটে সে ব্যাপারেও প্রতিশ্রুতি দাবী করা হয়। বিএসএফ কমান্ড্যান্ট এ ব্যাপারে সকল ধরনের পদক্ষেপ গ্রহনের ব্যাপারে বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ককে আশ্বস্ত করেন। তবে বিএসএফ ব্যাটালিয়ন কমান্ড্যান্ট বাংলাদেশীকে গুলি করে হত্যার অভিযোগ খন্ডনের জন্য সীমান্তের কয়েক স্থানে কাঁটা তারের বেড়া কাটার জন্য বাংলাদেশী চোরাকারবারীদের দায়ী করেন। বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক বিএসএফ কমান্ড্যান্ট উত্থাপিত অভিযোগ অসত্য এবং ভিত্তিহীন বলে নাকচ করেন।

শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত বৈঠকে সীমান্ত সংক্রান্ত দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা হয়। আলোচনায় সীমান্তে ভবিষ্যতে গুলি বর্ষণের মত কোন ঘটনা যেন না ঘটে সে ব্যাপারে বিএসএফ বিজিবিকে আশ্বস্ত করে। সীমান্তে হত্যা-নির্যাতন বন্ধ করা, চোরাচালান দমন, মাদক দ্রব্য, অবৈধ অস্ত্র-গোলাবারুদ ও বিস্ফোরক পাচার প্রতিরোধ, অবৈধ সীমান্ত পারাপার বন্ধ,  সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা ও সমন্বিত টহল পরিচালনার মত বিষয়ও উঠে আসে বৈঠকে। মঙ্গলবার বিকেলে বিজিবি পতাকা বৈঠকের বিস্তারিত অবহিত করেছে।