• আজ ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

বাংলাদেশ জাতীয় জাদুঘরের অনলাইন ভিত্তিক ভার্চুয়াল গ্যালারির প্রবর্তন অনুষ্ঠান

৭:০২ অপরাহ্ন | মঙ্গলবার, এপ্রিল ২৫, ২০১৭ তথ্য জাদুঘর

নিউজ ডেস্ক: আজ ২৫ এপ্রিল ২০১৭ তারিখে বেলা ৩.০০ টায় বাংলাদেশ জাতীয় জাদুঘরের অনলাইন ভিত্তিক ভার্চুয়াল গ্যালারির প্রবর্তন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই- ইলাহী চৌধুরী বীর বিক্রম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর এমপি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর জনাব মোঃ নজরুল ইসলাম খানম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক এবং A2i প্রকল্প পরিচালক জনাব কবির বিন আনোয়ার। স্বাগত ভাষণ দেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক জনাব ফয়জুল লতিফ চৌধুরী এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি শিল্পী হাশেম খান।

স্বাগত ভাষণে বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক জনাব ফয়জুল লতিফ চৌধুরী বলেন, বাংলাদেশ জাতীয় জাদুঘর কম্পিউটারাইজেশন এবং ডিজিটালাইজেশনের কাজ করে যাচ্ছে। এই সব কার্যক্রমের ধারাবাহিকতায় বাংলাদেশ জাতীয় জাদুঘরে আধুনিক প্রযুক্তিতে ‘ভার্চুয়াল গ্যালারি’ নির্মাণ করে তা জাদুঘরের ওয়েবসাইটে সংযুক্ত করা হলো। মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতায় পরিচালিত Access 2 Information (A2I) প্রকল্প বাংলাদেশ জাতীয় জাদুঘরের পরিকল্পনা অনুযায়ী এই ‘ভার্চুয়াল গ্যালারি’ নির্মাণে প্রয়োজনীয় সমর্থন দিয়েছে এবং সার্ভিস ইনোভেশন ফান্ড থেকে অর্থায়ন করা হয়েছে।

বিশেষ অতিথির ভাষণে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর এমপি বলেন, বাংলাদেশের সাংস্কৃতিক বৈচিত্র্য বিষয়ক তথ্যসেবা অনলাইনের মাধ্যমে বাংলাদেশ জাতীয় জাদুঘর জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়ে আধুনিক বিশ্বমানের জাদুঘরের যাত্রায় একধাপ এগিয়ে গেল। ইন্টারনেটের মাধ্যমে এই স্থায়ী প্রদর্শনীর অমূল্য নিদর্শন সমূহ খুব সহজে দিগন্ত পাড়ি দিয়ে দেশি-বিদেশি দর্শকগণকে আকৃষ্ট করবে এবং পরবর্তীতে সরেজমিনে বাংলাদেশ জাতীয় জাদুঘর ভ্রমণে আগ্রহী করে তুলবে।

প্রধান অতিথির ভাষণে মাননীয় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই- ইলাহী চৌধুরী বীর বিক্রম বলেন, বিনোদনমূলক সহজলভ্য ‘বাংলাদেশ জাতীয় জাদুঘরের ভার্চুয়াল গ্যালারি’ বাংলাদেশের জাতীয় ইতিহাস ও প্রাকৃতিক ঐতিহ্য সম্পর্কিত তথ্যাদি দেশি-বিদেশি জনগণের কাছে অনলাইনে পৌঁছে দেয়ার ক্ষেত্রে অসাধারণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি। বাংলাদেশ জাতীয় জাদুঘরের এই নতুন সংযোজন সামাজিক টেকসই উন্নয়নে নিয়ামক হিসেবে ভূমিকা রাখবে। আশা করি, জাদুঘর কর্তৃপক্ষ অ্যাকসেস টু ইনফরমেশন (A2i) প্রকল্পের সহযোগিতায় নির্মাণকৃত ‘ভার্চুয়াল গ্যালারি’ এর সেবার মান উত্তরোত্তর আরও তথ্য-নির্ভর ও আকর্ষণীয়ভাবে হালনাগাদ করে দেশি-বিদেশির জনগণের কাছে দেশের ঐতিহ্যকে তুলে ধরবে।

সভাপতির ভাষণে বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি শিল্পী হাশেম খান বলেন, ডিজিটাল বাংলাদেশকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে বাংলাদেশ জাতীয় জাদুঘর আজ এক নতুন মাইল ফলক নির্মাণ করল।