সংবাদ শিরোনাম

খসরুর প্রতি শ্রদ্ধা জানিয়ে সুপ্রিম কোর্টে বিচারিক কাজ বন্ধকোটালীপাড়ায় ট্রাক-অ্যাম্বু‌লে‌ন্সের সংঘর্ষে ভ্যানচালক নিহতকরোনায় মারা গেলেন নৌবাহিনীর ক্যাপ্টেন মাসুক হাসানলকডাউনের দ্বিতীয় দিনে সড়কে দীর্ঘ যানজট!৬ বছরের ছেলে সাহেলের প্রথম রোজা, আপ্লুত মাশরাফিকোরআন তেলাওয়াত, ইবাদতে প্রথম রোজা কেটেছে খালেদারভাঙ্গায় রাতের আঁধারে দফায় দফায় সংঘর্ষ, ভাঙচুর-লুটপাট : আহত-১৫বিয়ের প্রতিশ্রুতিতে তরুণীর সর্বস্ব কেড়ে নেওয়ার অভিযোগ স্কুল শিক্ষকের বিরুদ্ধেমহাসড়ক যানশূন্য, শিমুলিয়ায় ফেরি পারাপার বন্ধ‘তালা ভেঙ্গে মসজিদে তারাবি পড়ার চেষ্টা্’‌, পুলিশের বাধায় সংঘর্ষে মুসল্লিরা

  • আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

উ. কোরিয়ার হামলা থেকে বাঁচতে ১০ মিনিটের প্রস্তুতি জাপানের!

১২:৩৩ পূর্বাহ্ন | বুধবার, এপ্রিল ২৬, ২০১৭ আন্তর্জাতিক

news_picture_48555_p1


আন্তর্জাতিক ডেস্কঃ

উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলা থেকে মাত্র ১০ মিনিটের মধ্যে কীভাবে নিজেদের আত্মরক্ষা করবে সেই প্রস্তুতি নেওয়া শুরু করেছে জাপান।

তারা এ হামলা থেকে বাঁচতে মাত্র ১০ মিনিটই সময় পাবে- নাগরিকদের সতর্ক করে এমনই বার্তা প্রচার করছে দেশটি। এমনকি হামলা হলে নাগরিকরা কীভাবে আত্মরক্ষা করবেন, সে বিষয়েও উপায় বাতলে ফেলছে জাপান। আত্মরক্ষার্থে শক্তিশালী ভবন কিংবা ভূগর্ভস্থ আশ্রয়কেন্দ্রে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

দেশটির নাগরিক সুরক্ষা বিষয়ক সাইটে পোস্ট করা একটি নথিতে হামলা থেকে বাঁচতে নাগরিকদের এসব উপায় বাতলে দেয়া হচ্ছে।

সেখানে বলা হয়, যদি তারা আক্রান্ত হয় তাহলে আশপাশের শক্তিশালী ভবন অথবা ভূগর্ভস্থ নিরাপদ স্থানে আত্মগোপন করতে হবে। এ ছাড়া টেবিলের নিচে এবং জানালা থেকে দূরে আশ্রয় নিতে নেওয়া উচিৎ হবে।

তবে উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের ওকিনাওয়ায় পৌঁছাতে পাড়ি দিতে হবে প্রায় এক হাজার ৬০০ কিলোমিটার পথ। এতে সময় লাগবে প্রায় ১০ মিনিট। গত বছরের ফেব্রুয়ারিতে উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র জাপানের দ্বীপে পৌঁছাতে ওই সময় লাগে।

এদিকে, এমন এক সময় জাপানের নাগরিকদের জন্য সতর্কবার্তা এল, যখন এশিয়ায় যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে উত্তর কোরিয়ার ব্যাপক উত্তেজনা চলছে। কমিউনিস্ট শাসিত উত্তর কোরিয়া গত মাসে অন্তত চারটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এর মধ্যে তিনটিই জাপান সাগরে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে অবতরণ করে।

প্রতিবেশী উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনার জেরে জাপানের নাগরিকরা আগের যেকোনো সময়ের চেয়ে বেশি উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

তাদের এই উদ্বেগের চিত্র উঠে এসেছে দেশটির সিভিল ডিফেন্সের ওয়েবসাইটে। এপ্রিলের প্রথম ২৩ দিনে সিভিল ডিফেন্সের ওয়েবসাইটে ৫৭ লাখ মানুষ ভিজিট করেছে; যা অতীতের যেকোনো সময়ের চেয়ে প্রায় ১৪ গুণ বেশি ট্রাফিক।

ক্রমবর্ধমান উত্তেজনার মাঝে জাপানের প্রাথমিক সতর্কতা ব্যবস্থা ইতোমধ্যে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হয়েছে। লাউড স্পিকার এবং টেলিফোনের মাধ্যমে ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে সতর্কতা প্রচার করে জাপান।

উল্লেখ্য, মঙ্গলবার উত্তর কোরিয়ার সেনাবাহিনী প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পিয়ংইয়ং সম্ভাব্য ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালাতে পারে বল আশঙ্কা প্রকাশ করা হয়েছে। উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছে মার্কিন রণতরী কার্ল ভিনসন স্ট্রাইক গ্রুপ। মার্কিন এই রণতরীর সঙ্গে জাপানের দুটি জাহাজ যৌথ মহড়ায় অংশ নিয়েছে।