• আজ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রমে পরিবর্তন আসতে পারে

১:০৩ পূর্বাহ্ন | বুধবার, এপ্রিল ২৬, ২০১৭ শিক্ষাঙ্গন

শিক্ষাঙ্গন ডেস্কঃ দীর্ঘদিন ধরে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। এবার সাড়ে ১৬ লাখ শিক্ষার্থীর একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রমে অংশ নেয়ার সম্ভাবনা রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হবে আগামী ২৫ মে। তবে কোন পদ্ধতিতে ভর্তি করা হবে তা বুধবার চূড়ান্ত হবে। একই সঙ্গে বাড়তি অর্থ আদায় বন্ধে কড়া আইন তৈরি হচ্ছে।

জানা যায়, গত দুই বছরের মতই এবারও অনলাইন ও এসএমএসের মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম চলবে। তবে এবার একটিমাত্র কলেজে ১৮৫ টাকা রেজিস্ট্রেশন ফি জমা দিয়ে ভর্তির সুযোগ রাখা হচ্ছে। কলেজ চূড়ান্ত হওয়ার পরই শিক্ষার্থীরা প্রতিষ্ঠানের সব ধরনের ফি জমা দেবে।

প্রস্তাবিত নীতিমালা অনুযায়ী, এবার মোট তিনবার মেধা তালিকা প্রকাশ করা হবে। প্রত্যেকবার তালিকায় একজন শিক্ষার্থীর বিপরীতে একটি কলেজের নাম থাকবে। তবে অনলাইন বা এসএমএসে আবেদনকালে একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করতে পারবে। সেখান থেকে মেধাক্রমে মনোনয়ন দেয়া হবে এবং কলেজ পছন্দ হলে রেজিস্ট্রেশন ফি জমা দিয়ে ভর্তি নিশ্চিত করতে পারবে শিক্ষার্থীরা। তবে একবার তালিকায় জায়গা পেলে ওই শিক্ষার্থীকে অবশ্যই ভর্তি হতে হবে।

সূত্র মতে, আগামী ২৫ মে ভর্তি শুরু হলে তা শেষ হবে ৩০ জুন এবং ১ জুলাই ক্লাস শুরু। গত বছর মে-জুন মাসে ভর্তি প্রক্রিয়া শেষে ১০ জুলাই ক্লাস শুরু হয়। কিন্তু অপেক্ষমাণ তালিকার ভর্তি প্রক্রিয়া চলে আগস্ট মাসেও।