সরকারী কোষাগার থেকে বেতন-ভাতা-পেনশনের দাবীতে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট


❏ বুধবার, এপ্রিল ২৬, ২০১৭ দেশের খবর, বরিশাল

জাহিদ রিপন, পটুয়াখালী প্রতিনিধি: সরকারী কোষাগার থেকে বেতন-ভাতা ও পেনশনের দাবীতে অবস্থান ধর্মঘট ও এক ঘন্টা কর্ম বিরতি পালন করেছে পটুয়াখালীর কলাপাড়া পৌরসভার অর্ধশতাধিক কর্মকর্তা-কর্মচারী।

আজ বুধবার বেলা এগারটা থেকে বারোটা পর্যন্ত এক ঘন্টার কর্ম বিরতি পালন কালে সকল সেবা বন্ধ রেখে পৌরভবনের সামনে অবস্থান করে সকল কর্মকর্তা ও কর্মচারীরা। এ সময় দাবী তুলে ধরে বক্তব্য রাখেন কলাপাড়া পৌরসভার সচিব মাসুম বিল্লাহ, সহকারী প্রকৌশলী মিজানুজ্জামান, কার্য সহকারী শামসুল আরেফিন, কর আদায়কারী সাইুফুর রহমান উজ্জল, পৌর কর্মচারী ফেডারেশনের সভাপতি সৈয়দ হাসানুর রহমান প্রমূখ।

মাসুম বিল্লাহ বলেন, একজন পৌর কর্মকর্তা বা কর্মচারী তার চাকুরী জীবনে আট থেকে দশটি পৌরসভায় নাগরিকদের সেবা প্রদান করে থাকেন। প্রতিটি পৌরসভায় তাদের প্রভিডেন্ট ফান্ডের টাকা জমা হয় কিন্তু বিদ্যমার আইনে এক পৌরসভার টাকা অন্য পৌরসভায় পাঠাতে পারেনা। ফলে জীবন-জিবীকার শেষ সময়ে প্রতিটি কর্মকর্তা-কর্মচারীকে এসব পৌরসভার দ্বারে দ্বারে ঘুরতে হয় কিন্তু টাকা আর পাওয়া হয়না।

শামসুল আরেফিন বলে, বেতন ভাতা না পেলেও নিরিবিচ্ছন্ন ভাবে নাগরিকদের সেবা দিয়ে যাচ্ছি। অথচ আমাদের নিয়ে কেউ ভাবেনা।

সৈয়দ হাসানুর রহমান বলেন, এক দেশে দুই নীতি চলতে পারেনা। পৌর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা সরকারী কোষাগার থেকে প্রদানের পদক্ষেপ না নেয়া পর্যন্ত ধারাবাহিক আন্দোলন অব্যাহত থাকবে।

উল্লেখ্য, বাংলাদেশে পৌর কর্মকর্তা-কর্মচারী এ্যাসেসিয়েশনের দাবীর সাথে একাত্ততা প্রকাশ করে পটুয়াখালী, কলাপাড়া, কুয়াকাট, গলাচিপা, বাউফলসহ পাঁচটি পৌরসভার সকল কর্মকর্তা ও কর্মচারীরা এ কর্মবিরতি পালন করেছে।