ক্ষতিগ্রস্ত হাওর এলাকা পরিদর্শনে যাচ্ছেন প্রধানমন্ত্রী


❏ বুধবার, এপ্রিল ২৬, ২০১৭ Breaking News, ফিচার

সুনামগঞ্জ প্রতিনিধি- অকাল বন্যায় বিধ্বস্ত হাওর এলাকা পরিদর্শনে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৩০ এপ্রিল রোববার সুনামগঞ্জের হাওর এলাকা পরিদর্শন শেষে ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ বিতরণ ও মতবিনিময়ও করবেন তিনি।

সুনামগঞ্জের ডিসি শেখ রফিকুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।

image-16520ডিসি জানান, প্রধানমন্ত্রীর সুনামগঞ্জ সফর উপলক্ষে আজ বুধবার সন্ধ্যায় ৭ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রস্তুতিমূলক সভার আহবান করা হয়েছে। সভায় স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসনের সব স্তরের কর্মকর্তা, পুলিশ, রাজনীতিবিদদের উপস্থিত থাকার কথা রয়েছে। তবে প্রধানমন্ত্রীর সফরসূচি এখনও চূড়ান্ত হয়নি।

জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩০ এপ্রিল সুনামগঞ্জ সফরে আসবেন। এসময় তিনি হেলিকপ্টার যোগে লো ফ্লাই করে সুনামগঞ্জের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করবেন। তবে এখন পর্যন্ত সফর কর্মসূচির চিঠি পাওয়া যায়নি। হয়তো আগামীকালই আমরা প্রমানমন্ত্রীর সফর কর্মসূচির চিঠি পেয়ে যাব।

মার্চের শেষে অকাল বন্যায় বাঁধ ভেঙে বিস্তীর্ণ হাওরাঞ্চলের প্রায় সব বোরো ফসল তলিয়ে যায়। এটাই হাওরের একমাত্র ফসল। এই ফসল হারিয়ে মানুষ এখন দিশেহারা।

বাংলাদেশের সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, নেত্রকোনা, হবিগঞ্জ ও কিশোরগঞ্জের বিস্তীর্ণ এলাকা নিয়ে এই হাওরাঞ্চল অবস্থিত। রোবো ফসল ডুবে যাওয়ার পর সেখানে শুরু হয় মাছ, হাঁস ও অন্যান্য জলজ প্রাণীর মড়ক। যার ফলে বিভিন্ন স্থানে মাছ ধরা নিষিদ্ধের পাশাপাশি পানিতে চুন ফেলে বিষক্রিয়া কাটানোর চেষ্টা করা হচ্ছে।

এ অবস্থায় ক্ষতিগ্রস্ত হাওরবাসীর পক্ষ থেকে ‘দুর্গত এলাকা’ ঘোষণার দাবি করা হলেও ‘আইনবলে’ সরকার তা আমলে নেয়নি। তবে সরকারের পক্ষ থেকে হাওরে নানা ধরনের সাহায্য-সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে।