• আজ শুক্রবার। গ্রীষ্মকাল, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ৪:৩২মিঃ

জাতীয় ইতিহাসে শেরে বাংলা ছিলেন এক অনন্য প্রতিভার অধিকারী: খালেদা জিয়া

⏱ | বৃহস্পতিবার, এপ্রিল ২৭, ২০১৭ 📁 জাতীয়

সময়ের কণ্ঠস্বর- বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, আমাদের জাতীয় ইতিহাসে শেরে বাংলা আবুল কাশেম (এ কে) ফজলুল হক ছিলেন এক অনন্য প্রতিভার অধিকারী। স্বাধীনতার চেতনা ও গণতান্ত্রিকবোধ সৃষ্টিতে তার অসামান্য অবদানের কথা এদেশের মানুষের মন থেকে কোনদিনই বিস্মৃত হবে না।

144_86_89741শেরে বাংলা এ কে ফজলুল হকের ৫৫ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে দেয়া এক বিবৃতিতে খালেদা জিয়া এসব কথা বলেন।

খালেদা জিয়া বলেন, দেশের মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে জীবনের শেষদিন পর্যন্ত শেরে বাংলা এ কে ফজলুল হক সোচ্চার ছিলেন। ব্রিটিশ বিরোধী আন্দোলনে বলিষ্ঠ ভূমিকা রাখার জন্যও তিনি ইতিহাসে চিরস্মরণীয় হয়ে আছেন।

তিনি বলেন, রাজনীতি, সমাজ, শিক্ষা, কৃষিসহ দেশের সামগ্রিক অগ্রগতিতে প্রভূত শেরে বাংলা এ কে ফজলুল হক অবদান রাখেন। ঋণ সালিশী বোর্ড গঠনের মাধ্যমে এদেশের কৃষকদের ধ্বংসের দ্বারপ্রান্ত থেকে উদ্ধার করতে সমর্থ হয়েছিলেন। এছাড়া প্রজাস্বত্ত্ব আইন প্রণয়নের মাধ্যমে তিনি ভূমির ওপর এদেশের কৃষক সমাজের অধিকার আদায়ে যুগান্তকারী ভূমিকা পালন করেন।

দেশ এবং জাতির কল্যাণে অবদানের জন্য ইতিহাসের পাতায় তার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে বলেও খালেদা জিয়া মন্তব্য করেন।

উল্লেখ্য, শেরে বাংলা কলকাতার মেয়র (১৯৩৫), অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী (১৯৩৭-১৯৪৩), পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী (১৯৫৪), পূর্ব বাংলার গভর্নরের (১৯৫৬-১৯৫৮) পদসহ বহু গুরুত্বপূর্ণ রাজনৈতিক পদে অধিষ্ঠিত ছিলেন। যুক্তফ্রন্ট গঠনে প্রধান নেতাদের মধ্যে তিনি ছিলেন অন্যতম।

১৮৭৩ সালে ২৬ অক্টোবর বরিশালে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৬২ সালের ২৭ এপ্রিল মৃত্যুবরণ করেন।