সংবাদ শিরোনাম
  • আজ ২৭শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

বাতের ব্যথা থেকে মুক্তির উপায়

১:৪৮ অপরাহ্ন | বৃহস্পতিবার, এপ্রিল ২৭, ২০১৭ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক: বাতের ব্যথার সমস্যা ইদানীং আশংকাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। প্রতিবছর বার্ধক্যজনিত কারণেই এই বাতের ব্যথায় আক্রান্ত হন প্রচুর মানুষ। বর্তমানে এই রোগটি অল্প বয়সী নারী-পুরুষের মধ্যেও দেখা যাচ্ছে। যদিও এই সমস্যাটির স্থায়ী কোনো সমাধান নেই কিন্তু নিজেরা একটু সচেতন হলেই এই সমস্যা থেকে মুক্তি দিতে পারেন নিজেকে।

গরম পানি দিয়ে গোস

আপনার যেকোন ধরণের ব্যথা কমাতে গরম পানির তুলনা হয়না। সেই সূত্র ধরে বাতের ব্যথা কমাতে আপনি গরম পানি দিয়ে গোসল করতে পারেন। যারা অতিরিক্ত বাতের ব্যথায় আক্রান্ত তারা নিয়মিত গরম পানি দিয়ে গোসল করে দেখুন ব্যথা কমে যাবে।

আদা

চীনে ও ভারতে গত ২৫০০০ বছর থেকে আদাকে ব্যথা উপশমকারী হিসেবে ব্যবহার করা হচ্ছে। প্রতিদিন এক থেকে দুই কাপ আদা চা খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারলে আপনার বাতের ব্যথা অনেকাংশে কমে আসবে।

হলুদ

বাতের ব্যথার অন্যতম সহজলভ্য ঘরোয়া প্রতিষেধক হলো হলুদ। এটি এমন একটি উপাদান যা সবার বাড়িতেই পাওয়া যায়। কিছু সমীক্ষায় দেখানো হয়েছে হলুদের ব্যথা বিরোধী ও অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য সমূহ বাতের ব্যথার উপর সরাসরি কাজ করে।

পেপারমিন্ট

আমরা অনেকেই জানি যে পেপারমিন্ট মাথা ও দাঁতে ব্যথায় দারুণ কাজে দেয়। কিন্তু অনেকেই জানেন না যে এটি বাতের ব্যথার কষ্ট কমাতেও খুব কাজ করে। তাজা পাতা শুকিয়ে দুই তিনটি পাতা দুই কাপ পানিতে দিয়ে কমপক্ষে ১৫ মিনিট জাল দিয়ে সেটিকে এক কাপ পরিমাণে এনে এই পানীয় টুকু পান করুন। দেখবেন আস্তে আস্তে আপনার বাতের ব্যথা কমে আসবে।

দারুচিনি ও মধু

দারুচিনি ও মধুর সম্মিলিত উপাদান বাতের ব্যথায় খুব কার্যকরী। এক টেবিল চামচ মধু ও হাফ টেবিল চামচ দারুচিনি পাউডার এক কাপ গরম পানিতে মিশিয়ে প্রতিদিন নাশতার আগে গ্রহণ করলে বাতের ব্যথা কমে যায়। আপনার ব্যথার পরিমাণ অনুযায়ী দারুচিনি ও মধুর মাত্রা বাড়াতে পারেন।