• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

খুলনা কাস্টম ঘাট থে‌কে নৌযান মেরামত কারখানা স্থানান্ত‌রের দা‌বি‌তে মত‌বি‌নিময়

৫:৩৩ অপরাহ্ন | বৃহস্পতিবার, এপ্রিল ২৭, ২০১৭ খুলনা, দেশের খবর

জিএস‌কে শান্ত, স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট: খুলনা মহানগরীর কাস্টম ঘাট এলাকা থেকে নৌযান মেরামত কারখানা ও নৌযান প্রশিক্ষণ ইনস্টিটিউট নির্মাণ প্রকল্প অন্যত্র বাস্তবায়নের দাবিতে মত‌বি‌নিময় সভা অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে। আজ বৃহস্প‌তিবার (২৭ এপ্রিল) বেলা ১১টায় খুলনা জেলা পরিষদ প্রশাসকের অফিস কক্ষে জেলা পরিষদের প্রশাসক শেখ হারুনুর রশীদের সাথে কাস্টমঘাট ব্যবসায়ীবৃন্দ ও কাস্টম ঘাটবাসীদের এ মত‌বি‌নিময় সভা অনু‌ষ্ঠিত হয়।

এ সময়ে ব্যবসায়ীরা বলেন, দীর্ঘ ৫০ বছরের অধিকাল ধরে কাস্টমঘাট এলাকায় গড়ে উঠেছে বৃহৎ ব্যবসায়ীক কেন্দ্র। ব্যবসাবান্ধব হিসেবে পরিচিত লাভ করেছে গোটা দক্ষিণ-পশ্চিমাঞ্চলে। এ এলাকার ব্যবসায়ীরা সরকারের নিকট থেকে নদীর তীরবর্তী খাদা-খন্দকে ভরা অসমতল এবং ব্যবসার অনুপযোগী খাস জমি একসনা বন্দোবস্তো নিয়ে বহু কষ্ট ও অর্থের বিনিময়ে জমিকে উন্নত করে ব্যবসার উপযুক্ত করে গড়ে তুলেছে। প্রতিষ্ঠিত হয়েছে ইট, বালু, সিমেন্ট, পাথর, কয়লা, কাঠসহ বিভিন্ন ব্যবসায়ীক প্রতিষ্ঠান। এই বৃহৎ ব্যবসায়ীক অঞ্চলকে কেন্দ্র করে ৩০ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। এখানে ব্যবসা-বাণিজ্য করে পরিবার পরিজনের ভরণ-পোষণ করছেন।

এসব ব্যবসায়ীদের লাখ লাখ টাকা লগ্নি রয়েছে। বাকী পাওনা রয়েছে লাখ লাখ টাকা। ব্যাংক ঋণ নিয়ে তারা ব্যবসা করছেন। কিন্তু ওই প্রকল্প বাস্তবায়নের নামে এসব ব্যবসায়ীদের উচ্ছেদ করা হলে তারা সর্বশান্ত হয়ে পড়বে। লগ্নিকৃত অর্থ আদায় ও ব্যাংক ঋণ পরিশোধ করতে পারবে না। পাশাপাশি এই বৃহৎ ব্যবসায়ীক অঞ্চলটি হারিয়ে যাবে। সভায় এই বৃহৎ ব্যবসায়ীক অঞ্চলটি ধ্বংস না করে অন্য সুবিধাজনক স্থানে প্রকল্পটি বাস্তবায়ন করার দাবি জানানো হয়। ব্যবসায়ীদের কথা শুনে জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশীদ বিষয়টি নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে কথা বলবেন বলে আশস্ত করেন।

এ সময়ে উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামীলীগের যুগ্ম-সাধারন সম্পাদক এম ডি এ বাবুল রানা, ২২ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আব্দুস সাত্তার খলিফা, ২২ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মাহবুব কায়সার, বীর মুক্তিযোদ্ধা মোঃ শহীদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মোঃ ওহিদুজ্জামান, খুলনা জেলা সমবায় ইউনিয়নের সভাপতি ইয়াকুব আলী খান পলাশ, সাবেক কাউন্সিলর কণিকা সাহা, ব্যবসায়ী ইউসুফ আলী খান, কাজল ইসলাম, আঃ হালিম, সেলিম ভুঁইয়া, আবুল কালাম, মিন্টু হালদার, দুলাল মল্লিক প্রমূখ।