• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

কোনো রকম না ভেসে এক ডুবেই সারা বিশ্ব ঘুরতে পারে নতুন এই সাবমেরিন!

৭:২৬ অপরাহ্ন | শুক্রবার, এপ্রিল ২৮, ২০১৭ Breaking News, আন্তর্জাতিক, স্পট লাইট

আন্তর্জাতিক আপডেট ডেস্ক: যুক্তরাজ্যের রয়েল নেভিতে এইচএমএস ‘অডিশাস’ নামে নতুন একটি সাবমেরিন যুক্ত হতে যাচ্ছে। জানা যায় নতুন এই সাবমেরিন পানিতে ডুবে থাকা অবস্থায় অর্থ্যাৎ কোনো রকমের না ভেসেই পুরো বিশ্ব ঘুরতে পারে।

এক নজরে দেখে নেওয়া এই সাবমেরিন সম্পর্কে-

সাবমেরিন ‘অডিশাস’ বানাতে সময় লেগেছে প্রায় ১০ বছর। আধুনিক প্রযুক্তি সম্পন্ন এই সাবমেরিনটি পারমানবিক অস্ত্র বহনে সক্ষম। এছাড়া এটি ৭৪৫ মাইল দূরের লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম।

জানা যায়, ৩১৮ ফিট প্রশস্ত এই সাবমেরিনটি তৈরিতে খরচ হয়েছে ১ বিলিয়ন ডলার। রয়েল নেভির সাবমেরিন পরিবারের আর্টফুল ডোগারের মতো অডিশাসের গঠন প্রণালী প্রায় একই।

সাবমেরিনটির প্রস্তুতকারক প্রতিষ্ঠান বিএই সিস্টেম’র দেওয়া তথ্যমতে, অডিশাসের অনবোর্ডে যে পরিমাণ বৈদ্যুতিক ক্যাবল রয়েছে তা একসঙ্গে জোড়া লাগালে তা লন্ডন থেকে কার্ডিফ এর মধ্যবর্তী দুরত্বের সমান হবে। অর্থ্যৎ প্রায় ২৪০ কিলোমিটার। অডিশাস যখন সমুদ্রে চলবে এটি তখন ৭হাজার ৪০০ টন সমুদ্রের পানি প্রতিস্থাপন করবে। এছাড়া এটি এমনভাবে তৈরি করা হয়েছে যে, এটি যখন সমুদ্রের নিচ দিয়ে চলাচল করবে এর আওয়াজ একটি বাচ্চা ডলফিনের চেয়ে কম হবে।

এছাড়া এটির রয়েছে নিজস্ব অক্সিজেন তৈরির ক্ষমতা যা এর ভেতরে থাকা লোকজনকে বাঁচিয়ে রাখবে। অডিশাস সমুদ্রের নোনা পানি থেকেও খাবার জল তৈরি করতে সক্ষম।