• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

“ধর্মে অবিশ্বাসী প্রেসিডেন্টের” হাতে ‘যুক্তরাষ্ট্র’ নিরাপদ নয়

৩:৪৭ পূর্বাহ্ন | শনিবার, এপ্রিল ২৯, ২০১৭ আন্তর্জাতিক, জানা-অজানা

নিউজ ডেস্ক, সময়ের কণ্ঠস্বরঃ যুক্তরাষ্ট্রে বাড়ছে ধর্ম বিশ্বাসী মানুষ। মার্কিন যুক্তরাষ্ট্রের ৭৮ ভাগ নাগরিক ধর্ম বিশ্বাসী বলে জানিয়েছেন দেশটির জনমত জরিপ ও গবেষণা সংস্থা পিউ রিচার্স সেন্টার।

সংস্থাটির তথ্য অনুযায়ী, দিনে দিনে যুক্তরাষ্ট্রে ধর্ম বিশ্বাসী মানুষের সংখ্যা বাড়ছে। ২০১৩ সালে ৭২ ভাগ নাগরিক ধর্ম বিশ্বাসী ছিল। কিন্তু চার বছরের ব্যবধানে এ সংখ্যা চার ভাগ বেড়েছে।

usa religuian

এদিকে ধর্মকে রাজনীতির বাইরে রাখার পক্ষে ৪৯ ভাগ এবং বিপক্ষে ৪৮ ভাগ মার্কিনী। কিন্তু ৭২ ভাগ মার্কিনীই মনে করেন, ধর্মে অবিশ্বাসী প্রেসিডেন্টের হাতে যুক্তরাষ্ট্র নিরাপদ নয়।

যুক্তরাষ্ট্রে সফররত বাংলাদেশের পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদলকে রাজনীতি এবং নাগরিক জীবনে ধর্মের ভূমিকা সম্পর্কে অবহিত করার সময় এসব তথ্য জানন পিউ রিসার্চ সেন্টারের গবেষক এলিজাবেথ স্কুইপ্যাক।

প্রতিনিধিদলটি গত এক সপ্তাহ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি ও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের ধর্মীয় শিক্ষা অনুষদের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করে।

প্রতিনিধিদলকে এলিজাবেথ জানান, ২০১৬ সালের নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর পিউ রিসার্চ সেন্টার একটি জরিপ চালায়।

জরিপে দেখা যায়, রিপাবলিকান পার্টির প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায় ৭২ ভাগ ধর্ম বিশ্বাসীর ভোট পান। তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন পান ২৩ শতাংশ ধর্ম বিশ্বাসীর ভোট।

ওই জরিপে জানা যায়, ৪৭ ভাগ মার্কিনী রিপাবলিক পার্টিকে ধর্মবান্ধব এবং ২৯ ভাগ নাগরিক ডেমোক্রেট পার্টিকে ধর্মবান্ধব দল মনে করেন।