সংবাদ শিরোনাম

খালেদা জিয়ার সিটি স্ক্যানের রিপোর্ট নিয়ে যা বললেন চিকিৎসক২৪ ঘণ্টার আল্টিমেটাম দিলেন কাদের মির্জাটাঙ্গাইলে ভন্ড পুরুষ কবিরাজ নারী সেজে যুবককে বিয়ে! অতঃপর…ব্যক্তিগত কাজে সরকারি গাড়ি নিয়ে স্বাস্থ্য কর্মকর্তার ঢাকা ভ্রমণ!শেরপুরের সেই শিশু রোকনের পরিবারের পাশে ইউএনও!কক্সবাজারে অস্ত্রসহ ডাকাতি মামলার আসামি গ্রেফতারকক্সবাজারে অনুপ্রবেশকারীর পক্ষ না নেয়ায়, আ’লীগ সভাপতিকে অব্যাহতি!শাহজাদপুরে ট্যাংকলরি সিএনজি’র মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ১রমজান মাসে আলেমদের হয়রানি মেনে নেয়া যায় না: নুরুল ইসলাম জিহাদীখালেদা জিয়াকে পাকিস্তান-জাপান দূতের চিঠি

  • আজ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

উত্তেজনার মধ্যেই ফের ‘ক্ষেপণাস্ত্র’ পরীক্ষা চালাল উ. কোরিয়া

১০:২৫ পূর্বাহ্ন | শনিবার, এপ্রিল ২৯, ২০১৭ Breaking News, ফিচার

আন্তর্জাতিক ডেস্ক- উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আরো কঠোর ব্যবস্থা নেওয়ার আহবানের কয়েক ঘণ্টার মধ্যে আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে দেশটি। তবে দক্ষিণ কোরিয়া আর আমেরিকান কর্মকর্তারা জানিয়েছেন, নিক্ষেপের কয়েক সেকেণ্ড পরেই ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত হয়েছে।

4bhk4e78cde04c1qq9_620C350দক্ষিণ পিয়ংইয়ংয়ের একটি এলাকা থেকে অব্যাহত উত্তেজনার মধ্যেই শনিবার স্থানীয় সময় ভোরে এই পরীক্ষা চালানো হয়। নিক্ষেপের পরই এটি বিস্ফোরিত হয়। তবে এটি কি ধরনের ক্ষেপণাস্ত্র বা এর ক্ষমতা কতটুকু, সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

যুক্তরাষ্ট্রের মিত্র দক্ষিণ কোরিয়া দেশটির বার্তা সংস্থা ইয়োনহ্যাপের বরাতে দাবি করেছে, নিক্ষেপের কয়েক সেকেন্ড পরই ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত হয়েছে। আর মার্কিন সেনাবাহিনীর ভাষ্য, ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার সীমান্তই পার হতে পারেনি।

এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করেছেন, ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর মাধ্যমে উত্তর কোরিয়া ইস্যুতে চীনের আশাবাদ এবং দেশটির প্রেসিডেন্টকে অপমান করা হয়েছে। আজকে তাদের এ পরীক্ষা ব্যর্থ হলেও বিষয়টি খারাপ! তবে এ বিষয়ে এখন পর্যন্ত উত্তর কোরিয়ার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির বিষয়ে বিশ্ব সঠিক পদক্ষেপ নিতে না পারলে তার গুরুতর ফলাফলের বিষয়ে মাত্রই জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সতর্ক করে দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। এর কয়েক ঘণ্টার মধ্যে আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া।

গত সপ্তাহেও এ ধরনের আরেকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। সেটিও ব্যর্থ হয়েছিল বলে দাবি করেছিল দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র। এ ঘটনার পর দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্র বিধ্বংসী থার্ড স্থাপন করেছে যুক্তরাষ্ট্র। নতুন করে চালানো এ পরীক্ষায় ওই অঞ্চলে চলমান উত্তেজনা আরও বাড়বে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

উত্তর কোরিয়া ইস্যুতে সামরিক পথেই সমস্যা সমাধানের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও চীন এবং রাশিয়া তাতে ঘোর আপত্তি জানিয়েছে। সংকট সমাধানে আবারও আলোচনা শুরুর আহ্বান জানিয়েছে চীন।