• আজ শুক্রবার। গ্রীষ্মকাল, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। দুপুর ২:৩৩মিঃ

খুলনায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

⏱ | শনিবার, এপ্রিল ২৯, ২০১৭ 📁 খুলনা, দেশের খবর

জিএস‌কে শান্ত, স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট: ‘বিরোধ হলে শুধু মামলা নয় লিগ্যাল এইড অফিসে আপোষও হয়’ প্রতিপাদ্য নি‌য়ে নানা অা‌য়োজ‌নে খুলনায় জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৭ পা‌লিত হ‌য়ে‌ছে।

দিবসটি পালন উপলক্ষে শুক্রবার (২৮ এপ্রিল) সন্ধ্যায় খুলনা জেলা জজ আদালত প্রাঙ্গণে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা খুলনা জেলা কমিটির অা‌য়োজ‌নে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ‌তে সভাপতিত্ব করেন জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা খুলনা জেলা কমিটির চেয়ারম্যান ও সিনিয়র জেলা ও দায়রা জজ বেগম জেসমিন আনোয়ার।

সভাপতির বক্তৃতায় বেগম জেসমিন আনোয়ার বলেন, টেকসই উন্নয়নের অন্যতম লক্ষ্য হচ্ছে আইনের সুশাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠা। তাই বর্তমান সরকার আর্থিকভাবে অস্বচ্ছল বিচারপ্রার্থী জনগনকে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান করে যাচ্ছে। এ ব্যাপারে তিনি ব্যাপক জনসচেতনতা বাড়ানো এবং মামলা না করে আপোষের মাধ্যমে মিমাংসা করার ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন মহানগর দায়রা জজ অরুণ কুমার গোস্বামী, জেলা জজ আবদুর রব হাওলাদার, উপ-পুলিশ কমিশনার এস এম ফজলুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মনিরুজ্জামান, খুলনা জেলা আইনজীবী সমিতির সভাপতি সরদার আনিছুর রহমান পপলু, আইনজীবী কমিটির সেক্রেটারি বিজন কৃষ্ণ মন্ডল, পাবলিক প্রসিকিউটর কাজী আবু শাহীন, আইনজীবী শেখ আব্দুল আজিজ, প্রকল্প সমন্বয়কারী শামীম হোসেন এবং রূপান্ত‌রের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ। সভায় খুলনায় কর্মরত বিচারক, সরকারি কর্মকর্তা, স্থানীয় বারের সদস্য, প্যানেল আইনজীবী, লিগ্যাল এইডের ক্লায়েন্টগণ, এনজিও প্রতিনিধিসহ সংশিষ্টরা উপস্থিত ছিলেন।

এর অা‌গে সকালে এ উপলক্ষে খুলনা সার্কিট হাউস থেকে সিনিয়র জেলা ও দায়রা জজ বেলুন ও ফেস্টুন উড়িয়ে বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন। খুলনা সার্কিট হাউজ থেকে র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা জজ আদালত প্রাঙ্গণে এসে শেষ হয়। এছাড়া দিবস‌টি উপল‌ক্ষ্যে রক্তদান কর্মসুচী, জেলা কারাগার পরিদর্শন ও জজ কোর্ট প্রাঙ্গণে লিগ্যাল এইড মেলা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ২০১৬ সালের দুইজন শ্রেষ্ঠ প্যানেল আইনজীবী যথাক্রমে এ্যাড‌ভো‌কেট পপি ব্যানার্জী এবং এ্যাড‌ভো‌কেট জি এম আব্দুল আলীমকে ক্রেস্ট প্রদান করা হয়।