সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

লিচুর অতুলনীয় কিছু উপকারিতা

১২:১২ অপরাহ্ন | শনিবার, এপ্রিল ২৯, ২০১৭ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক: লিচুতে আছে স্বাস্থ্যকর অনেক গুন। লিচুর মৌসুম চলে এসেছে। গাছে গাছে পাকতে শুরু করেছে লিচু। আর কয়েক দিনের মধ্যে বাজারে নামবে রসে টসটসে এই ফল। লিচুতে যে সমস্ত স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায় তা দেখে নেওয়া যাক।

হজমের জন্য ভালো

লিচু হজমের জন্য ভালো। লিচুতে যথেষ্ট পরিমাণ ফাইবার ও প্রচুর পানি থাকে যা হজমের জন্য দারুণ কাজ করে। গরমে পেটের সমস্যা থেকে মুক্তি দিয়ে পেটকে স্বস্তিতে রাখে।

ক্যানসার–প্রতিরোধী

ফলটিতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যানসার-প্রতিরোধী উপাদান আছে। স্তন ক্যানসার ঠেকাতে কার্যকর ভূমিকা রাখতে পারে লিচু।

ওজন কমাতে সাহায্য করে

লিচুতে প্রচুর পানি, ফাইবারের পাশাপাশি ফ্যাট কম থাকে। লিচু খেলে শরীরে ক্যালরি কম যুক্ত হয়। ফলে ওজন কমাতে সাহায্য করে লিচু।

চোখ ভালো রাখে

চোখের সুরক্ষায় লিচু খেতে পারেন। লিচুতে আছে বিশেষ ফাইটোকেমিক্যাল যাতে অ্যান্টিঅক্সিড্যান্ট ও চোখের সুরক্ষার জন্য দরকারি উপাদান থাকে। চোখের ছানি পড়ার সমস্যা থেকে মুক্তি দিতে পারে লিচু।

হৃদ্‌রোগের ঝুঁকি কমায়

হৃদ্‌যন্ত্র সুস্থ-সবল রাখতে নিয়মিত লিচু খাওয়া যেতে পারে। লিচুতে যে অ্যান্টিঅক্সিড্যান্ট আছে তা হৃদ্‌রোগের ঝুঁকি কমিয়ে হৃদ্‌যন্ত্র ভালো রাখে।