• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

নাইজেরিয়ায় সেনা-জঙ্গি সংঘর্ষে নিহত ২০

২:৩৬ অপরাহ্ন | শনিবার, এপ্রিল ২৯, ২০১৭ আন্তর্জাতিক

news_picture_48824_army-2


আন্তর্জাতিক ডেস্কঃ

নাইজেরিয়ায় দুটি পৃথক ঘটনায় জঙ্গি সংগঠন বোকো হারাম ও সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষে অন্তত ২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৪০ জন। নিহতদের মধ্যে ১৫ জঙ্গি এবং ৫ সেনাসদস্য রয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজ এ খবর জানিয়েছে।

নাইজেরিয়া সেনা মুখপাত্র কিনসলে স্যামুয়েল বলেছেন, উত্তর নাইজেরিয়ায় বৃহস্পতিবার সকালে জঙ্গিরা সামবিসার জঙ্গলে একটি সেনা স্থাপনায় হামলা চালায়। বোকো হারাম প্রভাবিত ওই অঞ্চলে গত বছর সেনাবাহিনী অভিযান চালিয়ে জঙ্গিদের সরিয়ে দেয়। তখন থেকে ওই অঞ্চলে প্রায়ই আত্মঘাতী হামলা চালায় জঙ্গিরা। বিশেষ করে লেক চাদ অঞ্চলে এবং সেনা ঘাঁটিগুলোতেই তারা হামলা চালিয়ে থাকে। স্যামুয়েল আরও জানান, সংঘর্ষে মুখোমুখি সংঘর্ষে ১৫ বোকো হারাম সদস্য নিহত হয়েছে। বেশ কয়েকজন জঙ্গিদের সদস্য আহত হয়েছে।

এদিকে, একইদিনে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বোকো হারাম জঙ্গিরা একটি সামরিক বহরের উপর আত্মঘাতী হামলা চালায়। এতে অন্তত ৫ সেনা সদস্য নিহত ও অপর ৪০ জন আহত হয়েছেন। শুক্রবার সেনাসূত্রে এ কথা জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। দুই সেনা কর্মকর্তা জানান, আবু মুসাব আল-বারনাউই অনুসারীরা বিস্ফোরকভর্তি ট্রাক নিয়ে এ হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

অপর এক কর্মকর্তা বলেন, ‘স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টায় মাঙ্গুজুম গ্রামে বোকো হারাম জঙ্গিরা সামরিক বহরের ওপর আত্মঘাতী হামলা চালায়।’ তিনি আরও বলেন, ‘আমরা এই হামরায় পাঁচ সৈন্যকে হারিয়েছি এবং আরও ৪০ জন গুরুতর আহত হয়েছেন।’ হামলার সময় বহরটি দামবোয়ার গ্যারিসন শহরে যাচ্ছিল। এ জায়গাটি মাইদুগুরি প্রদেশের রাজধানী বোর্নো থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে অবস্থিত।