• আজ ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

‘প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত শিক্ষকরা কুলাঙ্গার, এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে সরকার’

৭:০৬ অপরাহ্ন | শনিবার, এপ্রিল ২৯, ২০১৭ Breaking News, জাতীয়, শিক্ষাঙ্গন, স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর: যে সকল শিক্ষকরা প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত তাদেরকে কুলাঙ্গার বলে আখ্যা দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

পরীক্ষা শুরুর আধা ঘণ্টা বা এক ঘণ্টা আগে প্রশ্নপত্র ফাঁস হয়ে যাচ্ছে ইঙ্গিত করে মন্ত্রী বলেন, এর সঙ্গে এক শ্রেণির দুর্নীতিগ্রস্ত শিক্ষক জড়িত। পরীক্ষার হলে বিতরণের উদ্দেশে যে শিক্ষকরা নির্দিষ্ট স্থান থেকে প্রশ্নপত্র আনতে যান, মাঝ পথে তারাই এ প্রশ্নপত্র ফাঁস করে দিচ্ছেন।

তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত এ শিক্ষকরা শিক্ষক নামের কলঙ্ক, এরা কুলাঙ্গার। এবার এমন কিছু কুলাঙ্গার শিক্ষকের বিরুদ্ধে সরকার ব্যবস্থা গ্রহণ করেছে বলেও উল্লেখ করেছেন তিনি।

শনিবার রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

‘কানেক্টিং ক্লাসরুম’ শীর্ষক এক ওরিয়েন্টেশন প্রোগ্রামের আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল।

বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ নাকচ করে নুরুল ইসলাম নাহিদ গত তিন বছরে কোনো প্রশ্নপত্র ফাঁস হয়নি। সরকারের নানা উদ্যোগের কারণে এটা সম্ভব হয়েছে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, নীতিবান শিক্ষকরা সরকারের শিক্ষা পরিবারের মাথার তাজ। তাদের শিক্ষকদের সম্মান ও মর্যাদা রক্ষায় দুর্নীতিগ্রস্ত শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে সরকার বদ্ধ পরিকর।

মন্ত্রী বলেন, কোচিং বাণিজ্য ও গাইড বই বন্ধে সরকার আইন করতে যাচ্ছে। যে শিক্ষকরা ক্লাসে না পড়িয়ে কোচিংয়ে পড়াতে ব্যস্ত থাকেন, তাদেরকেও এ আইনের আওতায় আনা হবে বলেও জানিয়েছেন তিনি।