• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

বাংলাদেশে ২০১৬ সালে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় নিহত হন ৬৯৯ শ্রমিক

১১:৩৬ পূর্বাহ্ন | সোমবার, মে ১, ২০১৭ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- বাংলাদেশে ২০১৬ সালে কর্মক্ষেত্রে সংঘটিত দুর্ঘটনায় ৬৯৯ জন শ্রমিক নিহত এবং ৭০৩ জন আহত হন। নিহতদের মধ্যে ২৮ জন ছিলেন নারী শ্রমিক এবং আহত নারী শ্রমিকের সংখ্যা ১৭৪।

image-13882-1493610748রোববার ‘শ্রম পরিস্থিতি-২০১৬ : শ্রমিকের অধিকার রক্ষায় করণীয়’ শীর্ষক এক সেমিনারে এ তথ্য প্রকাশ করা হয়। শ্রমিকের অধিকার ও সুরক্ষা এবং সামাজিক নিরাপত্তা বিষয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স শ্রম অধিকার বিষয়ে সাংবাদিকদের জন্য এ সেমিনারের আয়োজন করে।

এ বিষয়ে জাতীয় দৈনিকগুলোতে প্রকাশিত সংবাদের ভিত্তিতে বিল্স একটি গবেষণা প্রতিবেদন তৈরি করে। প্রতিবেদন অনুযায়ী ২০১৬ সালে কর্মক্ষেত্রে সহিংসতায় ১৮৯ জন শ্রমিক নিহত হন যাদের মধ্যে ৪০ জন নারী শ্রমিক এবং আহত হন ৩৯০ জন যাদের মধ্যে ৮১ জন নারী শ্রমিক।

এছাড়া সড়ক দুর্ঘটনায় ১৪৯ জন শ্রমিক নিহত হন যাদের মধ্যে ৩৪ জন নারী শ্রমিক এবং আহত হন ৯৬ জন যাদের মধ্যে ১২ জন নারী শ্রমিক। শ্রম অসন্তোষ ও শ্রমিক আন্দোলনের ঘটনা ঘটে ২৩৭টি।

সেমিনারে বাংলাদেশ লেবার রাইটস জার্নালিস্ট ফোরামের সভাপতি কাজী আব্দুল হান্নান, সাধারণ সম্পাদক আতাউর রহমান, বিল্স নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ, প্রজেক্ট কোঅর্ডিনেটর কোহিনূর মাহমুদ ও নাজমা ইয়াসমিন, ইনফরমেশন কোঅর্ডিনেটর মো. ইউসুফ আল-মামুন, রিসার্চ কোঅর্ডিনেটর মো. মনিরুল ইসলামসহ ট্রেড ইউনিয়ন নেতাদের এবং গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।