সংবাদ শিরোনাম

মহাসড়ক যানশূন্য, শিমুলিয়ায় ফেরি পারাপার বন্ধ‘তালা ভেঙ্গে মসজিদে তারাবি পড়ার চেষ্টা্’‌, পুলিশের বাধায় সংঘর্ষে মুসল্লিরা‘লঘু পাপে গুরু দণ্ড’; তিনটি মুরগি চুরির দায়ে দেড়লাখ টাকার জরিমানা চার তরুণের!কুড়িগ্রামের সবগুলো নদ-নদী শুকিয়ে গেছে, হুমকীতে জীব-বৈচিত্রহেফাজতের আরেক কেন্দ্রীয় নেতা গ্রেপ্তারমধুখালীতে বান্ধবীর সহায়তায় অচেতন করে দফায় দফায় ধর্ষণের শিকার নারী!বাসস্ট্যান্ডে প্রকাশ্যে চায়ের স্টলে ইতালি প্রবাসীকে কুপিয়ে হত্যাগোবিন্দগঞ্জে মর্মান্তিক সড়ক দূঘর্টনায় স্কুল শিক্ষকসহ একই পরিবারের ৪ জন নিহতময়মনসিংহে ব্রহ্মপুত্র নদের পানিতে ডুবে মারা গেলো ৩ শিশুমুহুর্তেই ভয়াবহ আগুন! স্কুলেই পুড়ে মরলো ২০ শিশু শিক্ষার্থী!

  • আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

বাংলাদেশের বিপক্ষে আজ ইংল্যান্ডের অধিনায়ক ৪৭ বছর বয়সী সেই ক্রিস অ্যাডামস

১১:৩৭ পূর্বাহ্ন | সোমবার, মে ১, ২০১৭ Breaking News, খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক: ইংলিশ পরিবেশের সঙ্গে ভালোই পরিচয় হয়ে গেছে তামিম-মুশফিকদের। টানা তিন দিন অনুশীলন শেষে আজ ব্যাট-বলের লড়াই শুরু। সাসেক্সে নয় দিনের প্রস্তুতি পর্বের অংশ হিসেবে দুটি প্রস্তুতি ম্যাচের প্রথমটি খেলবে আজ বাংলাদেশ। প্রতিপক্ষ ডিউক অব নরফোক একাদশ।

আরুনডেল ক্যাসল ক্রিকেট মাঠে ৫০ ওভারের প্রস্তুতি ম্যাচটি অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের স্থানীয় সময় সকাল ১১টায়, আর বাংলাদেশ সময় বিকেল চারটায়। এই ম্যাচ দিয়ে নতুন মৌসুম শুরু করবে আরুনডেল ক্যাসল ক্রিকেট ক্লাব। দর্শকদের দৃষ্টি আকর্ষণ করতে তাদের চেষ্টার তাই কমতি নেই।

এই ম্যাচে বাংলাদেশের বিপক্ষে অধিনায়ক ৪৭ বছর বয়সী অ্যাডামস। সাত দিন পরই ৪৭ বছর পূর্ণ করবেন ক্রিস অ্যাডামস। এই বয়সে কোচ হিসেবে দল নিয়ে চিন্তায় থাকার কথা তার। কিন্তু অ্যাডামস যে খেলাটাই সেভাবে ছাড়তে পারেননি!

এখন তাকে চিন্তা করতে হচ্ছে ওয়ানডেতে শক্তিশালী দল হয়ে ওঠা বাংলাদেশকে মোকাবেলা করা নিয়ে। সোমবার ডিউক অব নরফোকস একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। এই ম্যাচে নরফোকসের অধিনায়কত্ব করবেন ‘বুড়ো’ অ্যাডামস।

প্রস্তুতি ম্যাচটি হবে অ্যারুনডেল ক্যাসল ক্রিকেট ক্লাব মাঠে। এই মাঠে লিস্ট ‘এ’ ক্রিকেটের সবচেয়ে বড় ব্যক্তিগত রানের ইনিংসটি ১৬৩ রানের। ১৯৯৯ সালে ইনিংসটি খেলেছিলেন অ্যাডামসই! দেড় যুগ পেরিয়ে গেলেও তার রেকর্ড ভাঙতে পারেননি কেউ।

সত্তরের দশকের শুরুর দিকে ডার্বিশায়ারে জন্মগ্রহণ করা ক্রিস অ্যাডামস ইংল্যান্ড দলেও খেলেছেন। কিন্তু সুবিধা করতে পারেননি। আন্তর্জাতিক ক্যারিয়ারে যে পরিসংখ্যান তাতে ‘ব্যর্থ’ ক্রিকেটারের তকমা এঁটে যাবে নামের পাশে। ১৯৯৮-২০০০ সালে দুই বছরে ইংলিশদের হয়ে পাঁচটি করে ওয়ানডে ও টেস্ট খেলার সুযোগ পেয়েছিলেন অ্যাডামস। টেস্টে এই ডানহাতি ব্যাটসম্যানের মোট রান ১০৪, ওয়ানডেতে ৭১।

সেই অ্যাডামসই আবার ঘরোয়া ক্রিকেটে বিস্ময়কর রকম সফল। প্রথম শ্রেণির ৩৩৬ ম্যাচে অ্যাডামসের ব্যাট থেকে এসেছে ১৯ হাজারের বেশি রান। সেঞ্চুরি করেছেন ৪৮টি, হাফসেঞ্চুরি ৯৩টি! লিস্ট ‘এ’ খেলেছেন ৩৬৭টি। তাতে ২১ সেঞ্চুরি ও ৬৯ ফিফটিতে করেছেন ১১ হাজারের বেশি রান। রানের বন্যা বইয়ে দেয়া ব্যাটসম্যানটি কী এক অদ্ভুত কারণে আন্তর্জাতিক ক্রিকেটে ব্যর্থ!

ফিল্ডার হিসেবেও খারাপ নন অ্যাডামস। প্রথম শ্রেণির ক্রিকেটে ক্যাচ নিয়েছেন ৪০৪টি। লিস্ট ‘এ’ তে ১৬৫টি। টেস্ট, ওয়ানডে মিলে ১০ ম্যাচ খেলে ক্যাচ নিয়েছেন ৯টি।

৪৭-এ পা রাখতে যাওয়া অ্যাডামস শুধু খেলছেনই না, সঙ্গে পালন করছেন সিফোর্ড কলেজের ক্রিকেট প্রধানের দায়িত্ব। এর আগে কাউন্টি দল সারের ক্রিকেট ব্যবস্থাপকের দায়িত্বও পালন করেছেন। পেশাদার ক্রিকেটটা অবশ্য ছেড়ে দিয়েছেন সেই ২০০৮ সালেই।

বাংলাদেশের বিপক্ষে ডিউক অব নরফোকস একাদশকে নেতৃত্ব দেয়ার জন্য দুদিন আগেই প্রস্তাব দেয়া হয় অ্যাডামসকে। এ প্রসঙ্গে অ্যাডামস বলেন, ‘বিষয়টা আমার জন্য দারুণ সম্মানজনক ছিল। প্রস্তাবটা সঙ্গে সঙ্গেই লুফে নিয়েছি। বাংলাদেশের মতো বিশ্বের অন্যতম সেরা দলের বিপক্ষে নেতৃত্ব দেয়া আসলেই খুব রোমাঞ্চকর। আর যে মাঠে খেলা হবে, নানা কারণে সেই মাঠ আমার আত্মার সঙ্গে মিশে আছে। ’

এই ম্যাচটি আয়ারল্যান্ডে অনুষ্ঠিতব্য ত্রিদেশীয় সিরিজ এবং ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির আগে বাংলাদেশের প্রস্তুতিরই অংশ। সাসেক্সে মোট দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। সেজন্য গত তিনদিন ধরে সাসেক্সের মাঠে পুরোদমে ঘাম ঝরাচ্ছে টাইগাররা।

অবশ্য এই ম্যাচটি খেলতে পারবেন না নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। স্ত্রীর অসুস্থতার কারণে কদিনের ছুটিতে রোববার রাতে দেশে ফিরে এসেছেন তিনি।