সংবাদ শিরোনাম

খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় ফরিদপুরে দোয়াওবায়দুল কাদেরকে কোম্পানীগঞ্জে ঢুকতে না দেওয়ার ঘোষণা কাদের মির্জারকরোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন এমপি ফারুক চৌধুরীর মাফরিদপুরে পূর্ব শত্রুতার জেরে কলেজ শিক্ষার্থীর ওপর হামলামামুনুল হকের কথিত শ্বশুরকে নোটিশ দেওয়ায় আ.লীগ নেতাদের হত্যার হুমকির অভিযোগ!ভারতের পশ্চিমবঙ্গে পঞ্চম দফায় ৪৫ আসনে ভোটগ্রহন চলছেচিরকুট লিখে হাসপাতালের ১১তলা থেকে লাফিয়ে করোনা রোগীর আত্মহত্যা!একজন অভিভাবক হারানোর শোক অনুভব করছি : শাকিব খানবেনাপোল ও শার্শা সীমান্ত থেকে ৯ লাখ টাকার গাঁজাসহ ২ পাচারকারী আটককবরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ

  • আজ ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

বিশিষ্ট চিত্রশিল্পী নাজমা আক্তার-এর ‘কবি আবদুল হাই মাশরেকী’ স্বর্ণপদক লাভ

৪:৩১ অপরাহ্ন | মঙ্গলবার, মে ২, ২০১৭ শিক্ষাঙ্গন

srr


মো: আশিক, জবি প্রতিনিধি:

‘কবি আবদুল হাই মাশরেকীর ৯৮তম জন্মজয়ন্তী’ উপলক্ষে দু’দিনব্যাপী অনুষ্ঠানের সমাপনী ২৩ এপ্রিল (২০১৭) বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয়। উক্ত সমাপনী অনুষ্ঠানে বিশিষ্ট চিত্রশিল্পী নাজমা আক্তার-এর বিশেষ সম্মাননা পুরস্কার হিসেবে ‘কবি আবদুল হাই মাশরেকী স্বর্ণপদক’ লাভ করেছেন। বিশিষ্ট অভিনেতা ও নির্মাতা শংকর সাঁওজালের নিকট হতে তিনি এ সম্মাননা পদক লাভ করেন। এসময় কবির পুত্রদ্বয় নঈম মাশেরেকী ও শামীম মাশরেকীসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশের চিত্রশিল্পী নাজমা আক্তার মূলত বিমূর্তধর্মী ছবি আঁকেন। এর আগে যুক্তরাজ্য, জার্মানি, মালয়েশিয়া,  ভারতে এই শিল্পীর একক চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও নেপাল, ভুটান, সিঙ্গাপুর, গ্রিস, ইটালি, সুইজারল্যান্ড ও ফ্রান্সে চিত্র প্রদর্শনী ও ওয়ার্কসপে চিত্রশিল্পী নাজমা আক্তার অংশগ্রহণ করেছেন।

সম্প্রতি, বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় লেসেদ্রা আর্ট গ্যালারির উদ্যোগে অনুষ্ঠিত ৭ম লেসেদ্রা আন্তর্জাতিক পেইন্টিং ও মিশ্র-মাধ্যম  প্রতিযোগিতায় দ্বিতীয় শ্রেষ্ঠ চিত্রকর্মের জন্য পুরস্কৃত হয়েছেন বাংলাদেশের বিশিষ্ট চিত্রশিল্পী নাজমা আক্তার। বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র গবেষণা ও প্রকাশনা বিভাগ কর্তৃক এবছর অমর একুশে বই মেলায় তাঁর ‘বাংলাদেশের বহুমাত্রিক শিল্পকলা’ গ্রন্থ প্রকাশিত হয়েছে।