‘তথ্য সংগ্রহে ডিজিটাল চ্যালেঞ্জ’ বিষয়ে ওয়াজেদ ইনস্টিটিউট এর সেমিনার অনুষ্ঠিত

৭:১৪ অপরাহ্ন | শুক্রবার, নভেম্বর ২৪, ২০১৭ Breaking News, শিক্ষাঙ্গন

এইচ. এম নুর আলম, বেরোবি প্রতিনিধি: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর আয়োজনে ‘তথ্য সংগ্রহে ডিজিটাল চ্যালেঞ্জ’ বিষয়ক দুটি সেমিনার (১৫ ও ১৬ তম) অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এর ভার্চুয়াল ক্লাস রুমে এই সেমিনার দুটির আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর পরিচালক প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ আনুষ্ঠানিকভাবে সেমিনার দুটির উদ্বোধন করেন। দুই ঘন্টার অধিক সময়ব্যাপী একই বিষয়ের উপরে চলা প্রথম সেমিনারটিতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড ইন্টান্যাশনাল ইউনিভার্সিটির তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ প্রফেসর ড. হাসান সারোয়ার এবং দ্বিতীয় সেমিনারটিতে আলোচক ছিলেন ইডোসফ্ট কনসালটেন্ডস লিমিটেড এর সফ্টওয়ার ইঞ্জিনিয়ার প্রকৌশলী মোঃ এনামুল হক ।

সেমিনারটি সঞ্চালনা করেন ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. প্রসন্নজিৎ সরকার। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ইন্সটিটিউট এর সায়েন্টিফিক অফিসার আবু সায়েম মোঃ আহসান হাবিব।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য বলেন, ‘ইন্সটিটিউটের সকল গবেষক তাঁদের নিজ নিজ গবেষণায় তথ্য প্রযুক্তির ব্যবহার বর্তমান সময়ে অত্যন্ত প্রয়োজনীয় একটি মাধ্যম, সে কারনে এই সেমিনার থেকে তথ্য প্রযুক্তির প্রাসঙ্গিক ব্যবহার সম্পর্কিত বিস্তারিত ধারনা পাবেন এবং গবেষণায় প্রয়োগপূর্বক সফলতা অর্জনে সক্ষম হবেন ’।

প্রধান আলোচক এবং আলোচক তাঁদের নিজ নিজ বক্তব্যে প্রযুক্তির উপর তথ্যনির্ভর বক্তব্য উপস্থাপন করেন এবং অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের সমাধান দেন ।

সেমিনারটিতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ। সেমিনারে অংশগ্রহণ করেন ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউট এর রিসার্চ ফেলোসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থী এবং ইন্সটিটিউট এর কর্মকর্তাবৃন্দ।

 

বেরোবিতে অর্থ কমিটির ২১তম সভা অনুষ্ঠিত

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) অর্থ কমিটির ২১তম সভা অনুষ্ঠিত হয়েছে । আজ শুক্রবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের কনফারেন্স রুমে এই সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় উপাচার্য ও ট্রেজারার (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ সভায় সভাপতিত্ব করেন । অর্থ কমিটির এই সভায় কমিটির সকল সম্মানিত সদস্যবৃন্দ, বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার এবং অর্থ ও হিসাব শাখার সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় বিশ্ববিদ্যালয়ের অর্থ সংশ্লিষ্ট বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয় ।

 

বেরোবি রোভার স্কাউট-এর অফিস উদ্বোধন

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ( বেরোবি) রোভার স্কাউট-এর অফিস উদ্বোধন করা হয়েছে। আজ শুক্রবার দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনে (নিচ তলা উত্তর পূর্ব দিকে অবস্থিত, কক্ষ নং-১১৮) এই অফিসটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ ।

এ সময় উপস্থিত ছিলেন ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রভাষক ও বেরোবি রোভার স্কাউট-এর সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ারুল আজিম, ইংরেজি বিভাগের প্রভাষক ও সহকারী রোভার স্কাউট লিডার (আরএসএল) মৌটুসি রায়।

অফিস কক্ষটির আনুষ্ঠানিক উদ্বোধন শেষে উপাচার্য রোভার স্কাউট’র অভিবাদন গ্রহণ করেন এবং তাঁদের সমাবেশে অংশ নেন ।

পরে উপাচার্য অফিস কক্ষটিতে কিছু সময় অতিবাহিত করেন এবং বেরোবি রোভার স্কাউট এখন থেকে অধিকতর গতিশীল পন্থায় তাঁদের সকল কার্যক্রম পরিচালিত করবেন বলে আশাব্যক্ত করেন ।

উল্লেখ্য, ২০১০ সালের ৪ জুলাই ছেলে ইউনিট এবং ১৭ জুলাই বিশ্ববিদ্যালয়টিতে রোভার স্কাউট-এর নারী ইউনিট কার্যক্রম শুরু করে ।