সংবাদ শিরোনাম

বাংলাদেশকে তিস্তার পানি না দেয়ার সাফ ঘোষণা মমতারশ্বশুরবাড়ি যাওয়ার আগে কাঁদতে কাঁদতেই মারাই গেলেন কনে!এবার ‘টোকাই’ হয়ে আসছেন হিরো আলমহাসপাতালের ওষুধ পাচারের ছবি তোলায় ১০ সংবাদকর্মী তালাবদ্ধবঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ স্বাধীনতার প্রকৃত ঘোষণা: প্রধানমন্ত্রীনির্মাণকাজ শেষের আগেই ‘মডেল মসজিদের’ বিভিন্ন স্থানে ফাটলআহসানউল্লাহ মাস্টারসহ ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান পাচ্ছেন স্বাধীনতা পুরস্কারঐতিহাসিক ৭ মার্চের সুবর্ণ জয়ন্তী: টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে মানুষের ঢলচট্টগ্রাম কারাগারে হাজতি নিখোঁজ, জেলার-ডেপুটি জেলার প্রত্যাহারদেবীগঞ্জে ট্রাক্টরের চাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

  • আজ ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

দিনাজপুরে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘর্ট প্রত্যাহার

২:৫৫ অপরাহ্ন | রবিবার, নভেম্বর ২৬, ২০১৭ আলোচিত বাংলাদেশ

শাহ্ আলম শাহী, স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকেঃ ৪র্থ দিনের মাথায় দিনাজপুরে প্রত্যাহার করা হয়েছে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট।

দিনাজপুর জেলা প্রশাসনের উদ্যোগে ত্রি-পক্ষীয় এক সমঝোতা বৈঠকে আজ রোববার দুপুরে এই ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় দিনাজপুর জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন। বৈঠকে আগুনে পুড়ে দেয়া দু’টি বাসের ক্ষতিপূরণ, মামলা প্রত্যাহার এবং সড়কে নিরাপদে বাস চলাচলের সিদ্ধান্ত উভয় পক্ষ মেনে নেয়ায় দুপুর সোয়া দু’টা থেকে দিনাজপুরের সব রুটে বাস চলাচল শুরু হয়।

হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং মোটর পরিবহন শ্রমিকদের সংঘর্ষের জের ধরে বুধবার রাত থেকে দিনাজপুর জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু হয়। দিনাজপুর জেলা প্রশাসক আহবানে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং দিনাজপুর জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ ও দিনাজপুর জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দদের নিয়ে বৃহস্পতিবার এক সমঝোতা বৈঠকে বসে। কিন্তু তা সিদ্ধান্ত ছাড়্ই শেষ হয়। ফলে ধর্মঘট অব্যাহত থাকে।

৪র্থ দিনের মাথায় আজ রোববার আবারো জেলা প্রশাসক মীর খায়রলি আলমের সভাপতিত্বে প্রশাসকের কাঞ্চন মিলনায়তনে দুপুর একটায় ত্রি-পক্ষীয় এক রুদ্ধদ্বার বৈঠক সমঝোতা হলে প্রত্যাহার করা হয় পরিবহন ধর্মঘট।

বৈঠকে দিনাজপুর জেলা প্রশাসক মীর খায়রুল আলম. জেলা পুলিশ সুপার হামিদুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গোলাম রাব্বী, দিনাজপুর চেম্বারের সভাপতি রেজা হুমাযুন ফারুক চৌধূরী শামীম, সিনিয়র সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম, দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. রফিক সাধারণ সম্পাদক রাব্বী, দিনাজপুর সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি সাধারণ সম্পাদক নজরুল ইসলাম সেলু হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার প্রফেসর ড. সফিউল আলমসহ ট্রাক মালিক সমিতি’র সভাপকি তৌহিদুল ইসলাম লাবু,সাধারণ সম্পাদক সিরাজুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু ছাত্র বৈঠকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত বুধবার রাত সাড়ে ৮টায় দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের বহন করা একটি বাসের সাথে তৃপ্তি পরিবহন নামে একটি বাসের সাইড দেয়াকে কেন্দ্র করে কথা-কাটাকাটি হয়। এক পর্যায়ে ছাত্ররা এসে মোটর পরিবহন শ্রমিকদের মারধর করে ও বাস ভাঙচুর করে। এ সময় শ্রমিকরাও পাল্টা আক্রমণ করে, এতে ৫ শিক্ষার্থী ও ৩ শ্রমিক আহত হয়।

এদের মধ্যে আহত ছাত্র নিবিড় ও সৌরভ এবং মোটর পরিবহন শ্রমিক ভোলা, তুহিন ও আফজালকে দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনার পর দিনাজপুর হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসের সামনে রাস্তায় বাঁশ ফেলে ও টায়ার জ্বালিয়ে দিনাজপুর-রংপুর মহাসড়ক অবরোধ করে। এ সময় কয়েকটি যানবাহন ভাঙচুরসহ দু’টি বাসে অগ্নিসংযোগ করে বিক্ষুব্ধ ছাত্ররা।

এই ঘটনার পর থেকেই দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ও দিনাজপুর সড়ক পরিবহন মালিক গ্রুপ অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট আহ্বান করে এবং হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ক্যাম্পাসের সামনে দিনাজপুর-রংপুর মহাসড়ক অবরোধ করে রাখে।

সময়ের কণ্ঠস্বর/রবি