লিবিয়া উপকূলে ৩১ অভিবাসীর মৃত্যু

◷ ৪:০৫ অপরাহ্ন ৷ রবিবার, নভেম্বর ২৬, ২০১৭ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ

লিবিয়া উপকূলে ভূমধ্যসাগরে একটি নৌকা ডুবিতে শিশুসহ অন্তত ৩১ জন অভিবাসীর মৃত্যু হয়েছে। ডুবন্ত নৌকা থেকে ৬০ জনকে জীবিত উদ্ধার করে লিবিয়ান কোস্টগার্ড সদস্যরা। বাংলাদেশ সময় শনিবার (২৫ নভেম্বর) সন্ধ্যায় এ নৌকাডুবির ঘটনা ঘটে।

লিবিয়ান কোস্টগার্ড জানায়, লিবিয়া থেকে ভূমধ্যসাগর অতিক্রমকালে দুটি নৌকার একটি ডুবে যায়। যেখান থেকে ৩১ জনের মরদেহ এবং ৬০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এছাড়া অপর নৌকা থেকে ১৪০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

সম্প্রতিক সময়ে লিবিয়া ছেড়ে ইউরোপে পাড়ি জমানো অভিবাসীদের সংখ্যা বাড়ছে। এর আগে, বৃহস্পতিবার (২৩ নভেম্বর) ভূমধ্যসাগরে প্রায় ২৫০ জনকে উদ্ধার করা হয় এবং ইতালির উপকূল থেকে ১১শ’ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে বলেও জানিয়েছেন কোস্টগার্ড কর্তৃপক্ষ।

এ ঘটনায় লিবিয়ার ত্রাণকর্তা কর্ণেল আবুল জালাল আবদেল বারি বলেছেন, প্রতিকূল আবহাওয়ায় পার্শ্ববর্তী ইউরোপীয় পার্বত্য অঞ্চলে নৌকায় পাঠানোর জন্য অনুকূল নয় এবং অনুপযুক্ত।

শুক্রবার ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) জানিয়েছে, ভূমধ্যসাগর অতিক্রম করা বিশ্বের অভিবাসীদের জন্য সবচেয়ে ভয়ঙ্কর যাত্রা। যে যাত্রায় ২০০০ সাল থেকে ২০১৭ সালের মধ্যে অন্তত ৩৩ হাজার লোক মারা গেছেন বা হারিয়ে গেছেন। প্রায় ৩ হাজার অভিবাসী চলতি বছরে ভূমধ্যসাগর অতিক্রম করার চেষ্টা করে নিমজ্জিত হয়েছে বলেও ধারণা করা হয়