নেইমার চলে যাওয়ায় লাভই হয়েছে বার্সেলোনার: মেসি

৪:২৬ অপরাহ্ন | রবিবার, নভেম্বর ২৬, ২০১৭ খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক: মেসি-নেইমার-সুয়ারেজ। শেষ কয়েক মৌসুমে মূর্তিমান আতঙ্ক হয়ে উঠেছিল এই ত্রিশুল আক্রমণ। বার্সেলোনার বিশ্বসেরা ত্রয়ী জুটি বেধে এফোড় ওফোড় করে ফেলছিলেন সব প্রতিপক্ষকে। গোলের পর গোলের রেকর্ড। আরো কতো কি। আক্রমণে ত্রিফলা হিসেবে বিশ্ব ক্লাব ফুটবলে এটাই সর্বকালের সেরা কি না সেই কথাই চলছিল। নেইমার ঝড় তুলে বিশ্ব রেকর্ড গড়ে প্যারিস সেন্ট জার্মেইয়ে চলে গেলেন এই মৌসুমের শুরুতে। কিন্তু বার্সেলোনা নেতা লিওনেল মেসি বলছেন, নেইমার চলে যাওয়ায় লাভই হয়েছে বার্সেলোনার!

কথাটা ঠিক শুনছেন কি না তা নিয়ে সংশয় আপনার জাগতেই পারে। কিন্তু ৩০ বছরের মেসি তার সাবেক সতীর্থের চলে যাওয়ার ইতিবাচক দিকটাই দেখছেন। কোচ আর্নেস্তো ভালভার্দে নেইমারের অনুপস্থিতিতে কৌশল বদলেছেন। আর তাতে দেখা যাচ্ছে এই মৌসুমে এখন পর্যন্ত ইউরোপে আসলে বার্সাই সেরা।

স্প্যানিশ জায়ান্টরা ২০১৭-১৮ মৌসুমে এখ পর্যন্ত ১৮ ম্যাচে অপরাজিত। স্প্যানিশ লিগে ১২ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে। যেখানে বর্তমান চ্যাম্পিয়ন ও প্রধান শত্রু রিয়াল মাদ্রিদ ৭ পয়েন্ট পেছনে পড়ে আছে। চ্যাম্পিয়ন্স লিগেও দোর্দণ্ড দাপট কাতালানদের। ৫ ম্যাচে ৩ জয় ২ ড্রতে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ ষোলতে।

তো শনিবারই তো মেসি ২০২০-২১ মৌসুম পর্যন্ত ৭০০ মিলিয়ন ইউরো বাই আউট ক্লজে বার্সার সাথে নতুন চুক্তি করে ফেললেন। গেলো ১৪ টি মৌসুমে বার্সার সবচেয়ে সফল খেলোয়াড় মেসি। তার দৃষ্টিভঙ্গীর দামই তাই অন্যরকম। ওদিন একটি সাক্ষাৎকারে এলো নেইমারের চলে যাওয়ার প্রসঙ্গ। সেখানে মেসি সাফ জানিয়ে দিলেন নেইমারের চলে যাওয়াটা যদি শাপ হয়ে থাকে তাহলে টেকটিক্যাল দিক দিয়ে বর আছে অবশ্যই। আক্রমণের চেয়ে এখন তারা রক্ষণে আরো বেশি সতর্ক। ফলও মিলছে।

মেসি তাই কৌশলগত সাফল্য টেনে নেইমারের চলে যাওয়া প্রসঙ্গে বলে দিলেন, ‘নেইমার চলে যাওয়ায় আমাদের খেলায় পরিবর্তন আনতে হয়েছে। আমরা আসলে আক্রমণে আমাদের অসাধারণ সম্ভাবনার অনেকটা হারিয়েছি। কিন্তু এতে রক্ষণের দিক দিয়ে খুব লাভ হয়েছে।’

কথায় আছে, নিজের দূর্গ সামলেই না আক্রমণে যেতে হয়! আগে দেখা যেতো মেসি-সুয়ারেজ-নেইমাররা আক্রমণে উড়িয়ে দিচ্ছেন প্রতিপক্ষকে। গোলের পর গোল। কিন্তু বার্সাকে গোল হজমও করতে হচ্ছে বেশ। এমনকি আবস্মিক হারও ঘটেছে অনেক সময় রক্ষণ ও মাঝমাঠের ওপর নির্ভরতা কম থাকায়। নেইমার না থাকায় বার্সেলোনার সামনের বর্ম এখন শক্ত। দুর্গ অভেদ্য হয়ে উঠছে। মেসি সেই কথাই বলতে চাইলেন, ‘এখন আমরা মাঝমাঠে অন্যতম সেরা সশস্ত্র দল। আমাদের দলে এখন আরো বেশি ভারসাম্য এসেছে। আর এটা আমাদের রক্ষণদূর্গকেও শক্তিশালী করেছে।’

বিশ্ব রেকর্ড গড়া ২২২ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফিতে পিএসজিতে পাড়ি দেওয়া নেইমার নিশ্চয়ই বন্ধু মেসির কথা শুনেছেন। তার মনে এখন প্রতিক্রিয়াটা কি? কখনো হয়তো এই প্রশ্নেরও জবাব মিলবে।