অশ্বিনের রেকর্ডে শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিল ভারত

২:০২ অপরাহ্ন | সোমবার, নভেম্বর ২৭, ২০১৭ খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক: সামনেই দক্ষিণ আফ্রিকা সফর। আর বিরাট কোহলি সেখানে যাবেন অধিনায়ক হিসেবে কোনো টেস্ট সিরিজ না হারার রেকর্ড নিয়ে। কারণ, নাগপুরে সোমবার চতুর্থ দিনে রবিচন্দ্রন অশ্বিনের ইতিহাসের দ্রুততম ৩০০ উইকেটের শিকারের রেকর্ড হলো। আর শ্রীলঙ্কাকে ইনিংস ও ২৩৯ রানে হারালো স্বাগতিক ভারত। দ্বিতীয় টেস্ট জিতে কোহলির দল ৩ ম্যাচের সিরিজে নিল ১-০ তে লিড। কোহলি এগিয়ে গেলেন ভারতকে সবচেয়ে বেশি টেস্ট জেতানো অধিনায়কের রেকর্ডের কাছে।
.
শ্রীলঙ্কার ভাগ্য কলকাতা থেকে নাগপুরে এসে খুব মার খেলো। সেখানে চমৎকার খেলে ম্যাচ ড্র করেছিল। কিন্তু এখানে কোহলির দলের সামনে টিকতেই পারলো না। নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় হারের লজ্জা পেল তারা। প্রথম ইনিংসে ২০৫ রানে অল আউট হওয়ার পর ৫০ ওভারের আগেই দ্বিতীয় ইনিংসে ১৬৬ রানে শেষ। প্রথম ইনিংস ভারত ঘোষণা করেছিল চার সেঞ্চুরিতে (কোহলির ডাবল সেঞ্চুরিসহ) ৬ উইকেটে ৬১০ রানে।

ভারতের ইতিহাসের অন্যতম সেরা অফ স্পিনার অশ্বিন ৬৩ রানে ৪ উইকেট নিয়েছেন দ্বিতীয় ইনিংসে। আর তাতে ৫৪ ম্যাচেই ৩০০ উইকেট হয়ে গেছে। ৫৬ ম্যাচে ৩০০ উইকেট ছিল অস্ট্রেলিয়ান পেস গ্রেট ডেনিস লিলির। তাকে ছাড়িয়ে ইতিহাসে দ্রুততম ৩০০ উইকেট শিকারের রেকর্ড অশ্বিনের এখন। দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট তার শিকার। কিন্তু রেকর্ড গড়া ২১৩ রানের ইনিংসের জন্য ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারটি ক্যাপ্টেন কোহলির।