তিনদিনের সফরে কম্বোডিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

৩:৩৯ অপরাহ্ন | সোমবার, নভেম্বর ২৭, ২০১৭ জাতীয়

সময়ের কণ্ঠস্বর- তিনদিনের সফরে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। আগামী ৩ থেকে ৫ ডিসেম্বর এই সফর সূচি রয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, ২০১৪ সালের ১৬ই জুন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন তিন দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে এ সফরে আসেন তিনি। হুন সেনের ওই সফরে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে যৌথ কমিশন প্রতিষ্ঠা, বিনিয়োগ সুরক্ষা এবং সাংস্কৃতিক বিনিময়ের জন্য তিনটি চুক্তি এবং কৃষিতে বৈজ্ঞানিক ও কারিগরি সহযোগিতামূলক একটি সমঝোতা স্মারক সই হয়।

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ওই সফরের সময়ই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কম্বোডিয়া সফরের আমন্ত্রণ জানান। ওই আমন্ত্রণের ভিত্তিতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্বোডিয়া সফরে যাচ্ছেন।

সফরে কম্বোডিয়ার সঙ্গে বাংলাদেশের দূতাবাস খোলার বিষয়ে কথা হতে পারে। এছাড়া রোহিঙ্গা ইস্যুটিও আসবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানাচ্ছে। মিয়ানমারের প্রতিবেশী দেশ কম্বোডিয়া; রোহিঙ্গা ফিরিয়ে নিতে তারাও কার্যকরী ভূমিকা রাখতে পারে।

কম্বোডিয়ার উত্তর-পূর্বে লাওস, পূর্বে ও দক্ষিণ-পূর্বে ভিয়েতনাম, পশ্চিম ও উত্তর-পশ্চিমে থাইল্যান্ড এবং দক্ষিণ-পশ্চিমে থাইল্যান্ড উপসাগর। ফ্নম পেন দেশের রাজধানী ও বৃহত্তম শহর।

এদিকে কম্বোডিয়া সফর শেষে ফেরার কয়েক দিন পর ১১ই ডিসেম্বর ‘ওয়ান প্ল্যানেট সামিট’ নামে ক্লাইমেট অ্যাকশন সংক্রান্ত আন্তর্জাতিক কনফারেন্সে অংশ নিতে ফ্রান্সের রাজধানী প্যারিসের উদ্দেশে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী। ফিরবেন ১৪ অথবা ১৫ই ফেব্রুয়ারি।

রবি