‘রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক তহবিল আর মাত্র ১০০ দিন যাবে’

৬:২০ অপরাহ্ন | সোমবার, নভেম্বর ২৭, ২০১৭ Breaking News, আন্তর্জাতিক, স্পট লাইট

আন্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গাদের জন্য সংগ্রহ করা আন্তর্জাতিক তহবিল দ্রুত ফুরিয়ে আসছে বলে হুঁশিয়ারি উচ্চারন করেছে ব্রিটেন। বাংলাদেশ সফর শেষে ব্রিটেনের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী পেনি মরডান্ট বলেছেন, রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক তহবিল কেবলমাত্র আর ১০০ দিনের জরুরি প্রয়োজন মেটাতে পারবে।

সঙ্কটের ফাঁদে পড়া মানুষদের কাছ থেকে আমরা মুখ ফিরিয়ে নিতে পারি না। উদ্বাস্তু শিশুদের সহিংসতার ভীতি কাটিয়ে উঠতে, পরিবারের সাথে তাদের একত্র করতে এবং পরবর্তী প্রজন্মকে একটি ভবিষ্যত দিতে ব্রিটেনের নেতৃত্বকে বিশ্বের অন্যান্য দেশ অনুসরন করতে পারে।

ব্রিটিশ মন্ত্রী রোহিঙ্গাদের জন্য এক কোটি ৬০ লাখ ডলার সহায়তার ঘোষণা দিয়েছেন। এটা নিয়ে গত ২৫ আগস্টের পর থেকে রোহিঙ্গাদের জন্য ব্রিটেনের দেয়া সহায়তার পরিমাণ দাড়ালো মোট সাত কোটি ৮৫ লাখ ডলার।

পেনি মরডান্ট গত শনিবার ঢাকায় আসেন। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে একই দিন তিনি কক্সবাজার যান। রোববার রাতে তিনি ঢাকা ছেড়ে গেছেন।
সফর শেষে আজ ব্রিটিশ হাইকমিশন থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে মরডান্ট বলেন, রোহিঙ্গাদের বিরুদ্ধে দমন-পীড়ন বন্ধ করতে হবে। হাজার হাজার মানুষের বাড়িঘর পুড়িয়ে দেয়ার ঘটনা খুবই ভয়াবহ। রোহিঙ্গা শিশুরা অনাহারে মারা যাচ্ছে, আর তাদের বাবা-মাকে অসহায়ভাবে তা দেখতে বাধ্য করা হচ্ছে। এটাকে জাতিগত নিধনই মনে হচ্ছে।

তিনি বলেন, বার্মার সামরিক বাহিনীকে অবশ্যই এই অমানবিক কর্মকান্ড বন্ধ করতে হবে। বার্মায় যাতে মানবিক সহায়তা বিনা বাধায় পৌঁছানো যায় তা নিশ্চয়তা দিতে হবে। আর রোহিঙ্গাদের যে কোনো প্রত্যাবাসন নিরাপদ, স্বেচ্ছা ও মর্যাদার সাথে হতে হবে।