চাঁপাইনবাবগঞ্জে ৩ সরকারী কলেজ শিক্ষকদের দু’দিনব্যাপী পূর্ণদিবস কর্মবিরতি পালিত

৯:১০ অপরাহ্ন | সোমবার, নভেম্বর ২৭, ২০১৭ শিক্ষাঙ্গন

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জ জেলার তিনটি সরকারী কলেজের শিক্ষকরা ‘নো বিসিএস,নো ক্যাডার’ দাবি আদায়ে সোমবার ও গত রোববার দু’দিনব্যাপী পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছে। কলেজ তিনটি হচ্ছে জেলা শহরের নবাবগঞ্জ সরকারী কলেজ ও চাঁপাইনবাবগঞ্জ সরকারী মহিলা কলেজ এবং শিবগঞ্জ উপজেলার আদিনা ফজলুল হক সরকারী কলেজ।

দেশব্যাপী নতুন জাতীয়করণকৃত কলেজ শিক্ষকদের ক্যাডার সার্ভিস মর্যাদা প্রদান না করা ও ওইসব কলেজ শিক্ষকদের পৃথক চাকুরী বিধিমালা প্রনয়ণের দাবিতে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তা শিক্ষকরা সারা দেশের ন্যয় চাঁপাইনবাবগঞ্জেও এ কর্মসূচী পালন করে। ফলে কর্মসূচী চলাকালীন অফিস খোলা থাকলেও দু’দিন জেলার তিনটি কলেজে পাঠদান,পরীক্ষাসহ শিক্ষা সংক্রান্ত সকল কার্যক্রম বন্ধ ছিল। কলেজগুলির প্রধান ফটকে ঝোলান হয় কর্মবিরতির ব্যানার।

সরকারী মহিলা কলেজ স্টাফ কাউন্সিল সেক্রেটারী ও ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন,কর্মসূচী চলাকালীন শিক্ষকরা যথারীতি নিজ নিজ কলেজে অবস্থান করেন কিন্তু কোনরকম শিক্ষা কার্যক্রমে অংশ নেননি। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী প্রতিশ্রুত প্রতি উপজেলায় একটি করে কলেজ সরকারীকরণের প্রতিশ্রুতির সাথে সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তা শিক্ষকরা শ্রদ্ধাশীল।

কিন্ত ওই সকল কলেজ শিক্ষকদের জন্য বদলি সহ চাকুরীর পৃথক বিধিমালা প্রনয়ণ করা দরকার। এছাড়া,ওইসব কলেজ শিক্ষকদের ক্যাডার বহির্ভূত রাখতে হবে। নতুবা প্রতিযোগিতামুলক বিসিএস পরীক্ষা দিয়ে সরকারী কর্ম কমিশনের সুপারিশে চাকুরীরত শিক্ষকদের মর্যাদাহাণি সহ শিক্ষা ক্ষেত্রে নানাবিধ বিশৃঙ্খলা সৃষ্টি হবে। তিনি আরও বলেন, দাবি আদায় না হলে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার সমিতির কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তে ভবিষ্যতে পরবর্তী কর্মসূচী পালন করা হবে।