রাজশাহীতে র‌্যাবের তিনটি অভিযানে জেএমবির চক্র ধ্বংসসহ ১৩ জন নিহত


ওবায়দুল ইসলাম রবি, রাজশাহী:
রাজশাহী অঞ্চলে জনমানবহীন দুর্গম এলাকায় এ পর্যন্ত বড় ধরনে তিনটি জঙ্গি অভিযানের ঘটনা ঘটেছে। এঘটনায় নারীসহ ১৩ জনের মুর্ত হয়েছে। এদের মধ্যে ১২ জনই হলো জেএমবির সক্রিয় সদস্য এবং একজন গোদাগাড়ী ফায়ার স্টেশনের ফায়ারম্যান আব্দুল মতিন (৪৫)।

র্যা বের অভিযানের ধারাবাহিকতায় গতকাল ঘটনাটি ঘটেছে রাজশাহী গোদাগাড়ী উপজেলার শেষ সীমানা এবং পাশবর্তি জেলা চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তি এলাকা চরআলাতুলি মধ্য চরে। র্যা ব সুত্রে জানা যায়, গতকাল সোমবার রাত থেকে ওই চরের মাঝখানে জনমানবহীন দুর্গম এলাকায় একটি বেড়ার বাড়িতে গড়ে তোলা জঙ্গি আস্তানায় অভিযান চালান হয়। তবে গতকাল মঙ্গলবার দুপুরে অভিযানের সমাপ্তি ঘটে। এ অভিযানের সময় বিস্ফোরণে বাড়ির ভিতরে তিন জঙ্গি সদস্য নিহত হন। তারা তিনজনই জেএমবির সক্রিয় সদস্য বলে নিশ্চিত করেছেন র্যাবব।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, নিজেদের এনজিও কর্মী পরিচয় দিয়ে পাখি নিয়ে কাজ করার কথা বলে গত প্রায় ১৫ দিন আগে চরআলাতুলি মধ্য চরের নির্জন ওই বাড়িটি ভাড়া নেয় জঙ্গিরা। এখানে বোমা তৈরি করে জঙ্গিরা রাজশাহী অঞ্চলে বড় ধরনের নাশকতা চালানোর জন্য প্রস্তুতি নিচ্ছছিল।

র্যা বের মিডিয়া উইং-এর পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ জানান, আইনশৃঙ্খলা বাহিনীর নিয়মিত অভিযান থেকে বাঁচতে এখন দুর্গম চরাঞ্চলকে বেঁছে নিচ্ছে জঙ্গিরা। যাতে তাদের কার্যক্রম চিনতে কারো কোনো সন্দেহ না হয় এবং নিরাপদে তারা তাদের কাজ করতে পারে। ওই কর্মকর্তা আরও বলেন, ঘটনাস্থল থেকে বিপুল পরিমাণ বোমা তৈরির উপাদান উদ্ধার হওয়ায় প্রমাণিত হয়, এই আস্তানাকে ঘিরে জঙ্গিরা রাজশাহী অঞ্চলে বড় ধরণের নাশকতার পরিকল্পনা করছিলো। তবে এমন দুর্গম চরাঞ্চলে জঙ্গিরা যেন আস্তানা গড়ে তুলতে না পারে-সে ব্যাপারে কাজ করছে র্যা ব।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আলাতুলির চলে সাঁড়াশি অভিযান চালিয়েছেন র্যা ব। বুধবার ভোর থেকে বিপুল সংখ্যক র্যা ব সদস্য এ চরে অভিযান শুরু করে। ভারতে লালগোলা সীমান্তবর্তি পদ্মার এই বিশাল চরে কয়েক হাজার বসতি রয়েছে। রাজশাহী র্যা ব-৫ এর অধিনায়ক লে: কর্ণেল মাহাবুবুল আলম বলেন, পদ্মার চর আলাতুলিতে কয়েক হাজার বসতি রয়েছে। ওই চরে কারা বসতি গড়েছে বা বহিরাগত কেউ সেখানে অবস্থান করছে কিনা অথবা কোথাও গোলাবারুদ মজুদ রয়েছে কিনা সেটি খতিয়ে দেখতে এ অভিযান শুরু হয়েছে।

একই সঙ্গে জঙ্গি ও সন্ত্রাসীদের ব্যাপারে চরবাসীকে সচেতন করা হচ্ছে এ অভিযানের মাধ্যমে। এদিকে, আলতুলি আস্তানায় বিস্ফোরণে নিহত জেএমবির তিন জঙ্গির লাশ চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালের মর্গে রাখা রয়েছে। বুধবার যেকোন সময় লাশের ময়নাতদন্ত হবে। এছাড়াও এ ঘটনায় এখন র্যা বের পক্ষ থেকে কোন মামলা করা হয়নি বলে জানান চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার ওসি (অপারেশন) আতিকুল ইসলাম।

◷ ২:১৪ অপরাহ্ন ৷ বুধবার, নভেম্বর ২৯, ২০১৭ আলোচিত বাংলাদেশ, রাজশাহী