দৈনিক ১২০০ মার্কিনির মৃত্যু হয় ধূমপানে

৩:৩২ অপরাহ্ন | বুধবার, নভেম্বর ২৯, ২০১৭ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ

শুধুমাত্র ধুমপানের কারণেই যুক্তরাষ্ট্রে দৈনিক ১ হাজার ২০০ জন লোকের মৃত্যু হয়। দেশটির কয়েকটি টোব্যাকো কোম্পানি এমন খবরের সত্যতা স্বীকার করে বিজ্ঞাপনও দিয়েছে পত্রিকায়। ১১ বছর আগে আদালতের এক নির্দেশ মেনে ‘সংশোধিত বিবৃতি’ প্রকাশ করেছে কোম্পানিগুলো।

২০০৬ সালে ওয়াশিংটনের ডিস্ট্রিক্ট আদালতের বিচারক গ্লাডিস কেসলার ১,৬৮২ পৃষ্ঠার এক রায়ে বলেছিলেন, ধূমপানের স্বাস্থ্যহানির বিষয়ে আইন লঙ্ঘন করে দশকের পর দশক ধরে কেম্পানিগুলো মানুষের সঙ্গে প্রতারণা করছে। সে সময় তিনি টোব্যাকো কেম্পানিগুলোকে ৫টি স্বাস্থ্যজনিত বিষয়ে সংশোধিত বিবৃতি প্রকাশের জন্য নির্দেশ দেন। কিন্তু ওই বিবৃতির শব্দগুলো কেমন হবে এ নিয়ে মামলাটি এতদিন ঝুলে ছিল।

২০১৪ সালে কয়েক দফা বৈঠকের পর সরকার ও কোম্পানিগুলো ঐকমত্যে পৌঁছায় যে, এ সংক্রান্ত বিজ্ঞাপন রোববারের প্রধান পত্রিকাগুলো ও প্রাইম টাইমে টেলিভিশনে এক বছরের জন্য প্রকাশিত হবে। এছাড়া সিগারেটের মোড়কেও এটি প্রচার করা হবে।

রোববার প্রকাশিত পূর্ণাঙ্গ এক পৃষ্ঠার এ বিজ্ঞাপনে বলা হয়, ধূমপানের ক্ষতিকর প্রভাব নিয়ে এক বিবৃতি প্রচারের জন্য ফেডারেল আদালত আরজে রেনল্ড টোব্যাকো, ফিলিপ মরিস ইউএসএ, অলট্রিয়া ও লরিলার্ড কোম্পানিকে নির্দেশ দিয়েছিলেন।